বর্তমানে বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার ও কত বর্গ মাইল?

এই আর্টিকেলে প্রিয় মাতৃভূমি বাংলাদেশ ও বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার এসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করছি এই আর্টিকেলের মাধ্যমে অনেক কিছু জানতে পারবেন এবং আর্টিকেলটি আপনাদের ভালো লাগবে। তাহলে বেশি কথা না বাড়িয়ে চলুন জেনে নেওয়া যাক।

বাংলাদেশের আয়তন কত?

পৃথিবীতে প্রায় ২০০ এর অধিক দেশ রয়েছে। যার মধ্যে আমরা হয়তো কয়েকটি দেশের সম্পর্কেই ধারণা রাখি। আয়তনের দিক দিয়ে পৃথিবীর বৃহত্তম দেশ হচ্ছে রাশিয়া আর পৃথিবীর ক্ষুদ্রতম দেশ হচ্ছে ভ্যাটিকান সিটি। কিন্তু আপনি কি জানেন, বাংলাদেশের আয়তন কত? না জেনে থাকলে কোনো সমস্যা নেই। চলুন, জেনে নেই বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার?

বাংলাদেশের আয়তন ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গ কিলোমিটার। শুনতে বড় মনে হলেও বাংলাদেশ আয়তনে একটি ক্ষুদ্র দেশ বলেই পরিচিত। আয়তনের দিক দিয়ে বাংলাদেশ পৃথিবীর ৯৩ তম দেশ।

বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার?

অনেক জায়গায় বাংলাদেশের আয়তন ১ লক্ষ ৪৭ হাজার ৬১০ বর্গ কিলোমিটার দেওয়া আছে। সেক্ষেত্রে কোনটি সঠিক উত্তর হবে তা নিয়ে অনেকেই কনফিউশানে পড়ে যান। তবে আজকে এই কনফিউশানের অবসান করবো।

বাংলাদেশের আয়তন ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গ কিলোমিটার, এই তথ্যটি অনেক আগে থেকেই প্রচলিত। পরবর্তীতে এটি আর হালনাগাদ করেনি। এই সময়ে বাংলাদেশের ভূগোল অনেকটাই পরিবর্তন হয়ে যায়।

নদী ভাঙন বাংলাদেশের একটি প্রধান দুর্যোগ। নদী ভাঙনের ফলে প্রতিবছর বাংলাদেশ বিপুল পরিমান জমি হারায়। ফলে কমে আসে বাংলাদেশের আয়তন। অপরদিকে ২০১৫ সালে ভারত আর বাংলাদেশের মধ্যে ছিটমহলের বিনিময় ঘটে। ফলে বাংলাদেশে যুক্ত হয় বিশাল পরিমান ভূখণ্ড। এদিকে প্রতিবছরই বঙ্গোপসাগরের বুকে জেগে উঠছে নতুন নতুন চর বা দ্বীপ। বাংলাদেশ সরকার দেশে বাস উপযোগী নতুন ভূমি বৃদ্ধি করার লক্ষ্যে জেগে ওঠা নতুন চরগুলোকে স্থায়ী করে বসবাসের উপযোগী করে তুলেছে।

তাই বলা যায়, এত বছরে বাংলাদেশের আয়তন নিশ্চিতভাবে আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে এবং বাংলাদেশের আয়তন ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটারের থেকেও বেশি হবে সেটাও বলাই যায়। সেটি ১,৪৭,৬১০ বর্গ কিলোমিটার হওয়ার সম্ভাবনাই বেশি। একারণেই অনেক বইয়ে ও ওয়েবসাইটে দ্বিতীয় উত্তরটিই দেওয়া হয়েছে।

কিন্তু পরীক্ষায় এই প্রশ্নটি আসলে কোনটি উত্তর করবেন? মনে রাখবেন, বাংলাদেশের আয়তন কত তা এখনো সরকার তথ্য হালনাগাদ করেনি বা গেজেট প্রকাশ করেনি। তাই ১,৪৭,৬১০ বর্গ কিলোমিটার উত্তর দেওয়াটি ভুল হবে। যদি কোনো সরকারি চাকরি পরীক্ষায় প্রশ্ন করে- বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার? সেক্ষেত্রে আপনি উত্তর দিবেন- ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার। কেননা সরকার এখনো এই তথ্যটিকেই মেনে চলে বলে নতুন করে কোনো তথ্য হালনাগাদ করেনি।

বর্তমানে বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার ও কত বর্গ মাইল?
বর্তমানে বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার ও কত বর্গ মাইল?

বাংলাদেশের আয়তন কত বর্গ মাইল?

একটি দেশের আয়তন শুধু বর্গ কিলোমিটার এককেই নয়, অনেকে বর্গ মাইল এককেও প্রকাশ করে থাকে। বাংলাদেশে কিলোমিটারের পাশাপাশি মাইল এককও ব্যবহৃত হয়। তো আপনি জানেন কি বাংলাদেশের আয়তন কত বর্গ মাইল?

বাংলাদেশের আয়তন ৫৬,৯৭৭ বর্গ মাইল। মনে রাখবেন ১ বর্গ কিলোমিটারে ০.৩৮৬ বর্গ মাইল হয়। প্রতিযোগিতামূলক বিভিন্ন পরীক্ষায় বর্গ কিলোমিটার এককের পরিবর্তে বর্গ মাইল এককে প্রশ্ন আসতে পারে।

বাংলাদেশের সংক্ষিপ্ত পরিচিতি

বর্তমানের বাংলাদেশ একসময় বৃহত্তর বাংলা ছিল। তখন বাংলাদেশ ছাড়াও ভারতের পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, আসাম ও ত্রিপুরাকেও বাংলার অন্তর্গত ধরা হতো। কিন্তু ১৯৪৭ সালের দেশভাগে বাংলা ভাগ করা হয়। ফলে বাংলাদেশ পাকিস্তানের একটি অংশ হয়ে যায়। পরবর্তীতে ১৯৭১ সালে নয় মাস দীর্ঘ এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ পাকিস্তান থেকে স্বাধীনতা অর্জন করে এবং বিশ্বের বুকে একটি স্বাধীন ভূখণ্ড রূপে নিজের জায়গা করে নেয়।

সময়ের সাথে সাথে বাংলার আয়তন পরিবর্তন হয়ে সেই খন্ডিত অংশের একটি অংশ বাংলাদেশ নামক দেশের জন্ম হয়। বাংলাদেশের মানুষের প্রধান জীবিকা হচ্ছে কৃষি। তাই বাংলাদেশকে বলা হয় একটি কৃষিভিত্তিক দেশ। বর্তমানে দেশের জনসংখ্যা ২০ কোটির অধিক ছাড়িয়েছে, যা বসবাসের দিক দিয়ে বাংলাদেশ বিশ্বের অন্যতম সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ। দেশের জনসংখ্যা স্থলভাগ ও আবাদি জমির তুলনায় অনেক বেশি।

আরও পড়ুন

ঢাকা বাংলাদেশের রাজধানী এবং বৃহত্তম শহর। এই শহরে প্রায় দুই কোটি মানুষ বসবাস করে। ঢাকা শহর পৃথিবীর দূষিত বায়ুর শহরগুলোর মধ্যে একটি। তারপরেও ঢাকা শহর নিজ গতিতে ছুটে চলেছে। বাংলাদেশের আয়তন এত কম হওয়া সত্বেও বিপুল পরিমান মানুষকে আগলে রেখেছেন যা বিস্ময় সৃষ্টি করে।

বাংলাদেশের আবাদি জমির পরিমাণ দিন দিন কমছে, যা বিশেষজ্ঞদের মনে দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। এর পেছনে মূল কারণ হচ্ছে জনসংখ্যার বৃদ্ধি। জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে নতুন বসবাসের স্থানের প্রয়োজন হচ্ছে, যার কারণে অনেক আবাদি জমিই এখন ঘরবাড়ি নির্মাণের জন্য ব্যবহৃত হচ্ছে।

আবাদি জমির পরিমাণ কমে গেলেও বাংলাদেশের মাটি অত্যন্ত উর্বর, যার কারণে বাংলার মাটিতে ফসলের উৎপাদন হার অনেক বেশি। ফলাফলস্বরূপ বাংলার মাটি বাংলাদেশের বিপুল পরিমাণ জনগোষ্ঠীর খাদ্যের অভাব পূরণ করছে। বাংলাদেশ সরকারের উচিত ভূমির প্রভাবে যাতে কাউকে না খেয়ে থাকতে হয় তা প্রতিহত করা।

অতিরিক্ত তথ্যসূত্র: উইকিপিডিয়া