আপনি জানেন কি? বর্তমানে বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি?

প্রত্যেকের প্রিয় মাতৃভূমি সম্পর্কে জানা উচিত। আজকে আলোচনা করা হবে বর্তমানে বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি? প্রশাসনিক কাজের সুবিধার জন্য বাংলাদেশকে আটটি বিভাগে ভাগ করা হয়েছে। বিভাগগুলো হচ্ছে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট রংপুর ও ময়মনসিংহ। এছাড়া কুমিল্লা জেলাকে সদর করে মেঘনা বিভাগ এবং ফরিদপুর জেলাকে সদর করে পদ্মা বিভাগ গঠন করার সিদ্ধান্ত বাংলাদেশ সরকার ইতিমধ্যে গ্রহণ করেছে।

বাংলাদেশের বিভাগ কয়টি?

যদি প্রশ্ন আসে, বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি তাহলে আপনার উত্তর হবে- বাংলাদেশের বিভাগ সংখ্যা আটটি। এছাড়া আরো দুটি বিভাগ গঠন হতে চলেছে যেগুলো স্বীকৃতি পেলে বাংলাদেশ বিভাগ সংখ্যা বেড়ে দাঁড়াবে ১০ টিতে। কিন্তু বর্তমানে বাংলাদেশের বিভাগ সংখ্যা হচ্ছে আটটি এবং এই প্রশ্নের জন্য আমাদের এটিই উত্তর করতে হবে।

বিভাগ কি?

বিভাগ আসলে কি? আগে বলেছি, প্রশাসনিক কাজের সুবিধার জন্য এবং ঢাকা শহরের উপর চাপ কমানোর লক্ষ্যে বাংলাদেশ সরকার দেশকে ৮ টি বিভাগে ভাগ করা করেছে। প্রতিটি বিভাগে কয়েকটি করে জেলা রয়েছে। একটি বিভাগের প্রধান হচ্ছে বিভাগীয় কমিশনার, আর তার আন্ডারে প্রতিটি জেলা জেলার জেলা প্রশাসকগণ কাজ করে থাকে।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বেশ কয়েকটি নতুন বিভাগে সৃষ্টি করা হয়েছে। এমনকি পাকিস্তান আমলেও নতুন বিভাগের গঠন করতে দেখা দিয়েছে। কিন্তু বিভাগ ব্যবস্থা এদেশে এনেছিল ব্রিটিশরা। ব্রিটিশ শাসনের সময় সর্বপ্রথম চট্টগ্রামকে বিভাগ করা হয়। তাই বাংলাদেশের প্রথম বিভাগ হচ্ছে চট্টগ্রাম।

বিভাগ গঠন করার সুবিধা বাংলাদেশের মানুষ বহুকাল আগে থেকেই পেয়ে আসছে। বিভাগ গঠন করার ফলে বাংলাদেশের নাগরিকদের এখন আর রাজধানী ঢাকায় এসে তাদের কাজগুলো করতে হচ্ছে না, বরং বিভাগীয় শহরে এসে সময় ও অর্থ বাঁচিয়ে তাদের কাজগুলো করতে পারছেন।

বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি?

এই প্রশ্নের উত্তর আমরা আগেও দিয়েছি। তবে বুঝার সুবিধার্থে আবার বলছি, বাংলাদেশের বিভাগ সংখ্যা আটটি। বিভাগ গুলোর নাম হচ্ছে –

  • ঢাকা
  • চট্টগ্রাম
  • রাজশাহী
  • খুলনা
  • বরিশাল
  • সিলেট
  • রংপুর
  • ময়মনসিংহ

বাংলাদেশের প্রত্যেকটি বিভাগেই নানা দিক দিয়ে অনন্য। আসুন জেনে নেই, কোন বিভাগে কয়টি ও কি কি জেলা অন্তর্ভুক্ত।

আপনি জানেন কি? বর্তমানে বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি?
আপনি জানেন কি? বর্তমানে বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি?

ঢাকা বিভাগ

ঢাকা বিভাগের মধ্যে অন্তর্ভুক্ত জেলার সংখ্যা হলো আটটি। জেলাগুলো হচ্ছে- ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, টাঙ্গাইল, নরসিংদী, ফরিদপুর, মুন্সিগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী ও শরীয়তপুর। তবে ঢাকা বিভাগ থেকে ভেঙ্গে ফরিদপুর জেলার সদর দফতর করে পদ্মা নামের আরেকটি বিভাগ গঠন করতে চলেছে বাংলাদেশ সরকার।

চট্টগ্রাম বিভাগ

বাংলাদেশের সর্বপ্রথম বিভাগ হচ্ছে চট্টগ্রাম বিভাগ। এই বিভাগটি বাংলাদেশের স্বাধীনতার পূর্বে ইংরেজ আমলে গঠন করা হয়েছিল। এই বিভাগে জেলা আছে ১১ টি। জেলাগুলো হচ্ছে- ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, চট্টগ্রাম, বান্দরবান, খাগড়াছড়ি, রাঙামাটি, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, লক্ষীপুর ও কক্সবাজার জেলা চট্টগ্রাম বিভাগের ভেঙ্গে কুমিল্লা জেলা সদর দপ্তর করে ময়নামতি নামে আলাদা একটি বিভাগ গঠন করা হবে।

রাজশাহী বিভাগ

রাজশাহী বিভাগে মোট জেলা আছে ৮ টি। জেলাগুলো হচ্ছে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, নাঁওগা, সিরাজগঞ্জ, বগুড়া, জয়পুরহাট ও পাবনা। পূর্বে রংপুর বিভাগের জেলাগুলো রাজশাহী বিভাগের অন্তর্গত ছিল।

খুলনা বিভাগ

বাংলাদেশের দক্ষিণ-পূর্বে অবস্থিত খুলনা বিভাগে জেলার সংখ্যা ১০ টি। জেলাগুলো হচ্ছে- খুলন, কুষ্টিয়া, যশোর, মেহেরপুর, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, নড়াইল, বাগেরহাট, মাগুরা ও সাতক্ষীরা।

আরও পড়ুনঃ বর্তমানে বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার ও কত বর্গ মাইল?

বরিশাল বিভাগ

বাংলাদেশের দক্ষিণে অবস্থিত ৬ টি জেলা নিয়ে বরিশাল বিভাগ গঠিত। বরিশাল বিভাগের অন্তর্ভুক্ত জেলাগুলো হচ্ছে বরিশাল ঝালকাঠি পটুয়াখালী ভোলা বরগুনা ও পিরোজপুর। ঢাকা বিভাগের মতোই বরিশাল বিভাগের সাথেও কোনো দেশের সাথে আন্তর্জাতিক সীমান্ত নেই। এছাড়া বাকি সকল বিভাগের সাথে ভারতের বা অন্য কোনো দেশের আন্তর্জাতিক সীমান্ত রয়েছে।

সিলেট বিভাগ

ক্ষুদ্র এই বিভাগে মাত্র চারটি জেলা রয়েছে। সিলেট বিভাগের জেলা গুলো হচ্ছে- সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ এবং সুনামগঞ্জ। সিলেট বিভাগের সবগুলো জেলাতেই চা চাষ করা হয় এবং চায়ের জন্য সিলেট বিভাগ অত্যন্ত সুপরিচিত।

রংপুর বিভাগ

বাংলাদেশের সর্ব উত্তরের বিভাগ হচ্ছে রংপুর বিভাগ এবং এই বিভাগে বাংলাদেশের উত্তরবঙ্গের কয়েকটি জেলায় অন্তর্ভুক্ত জেলা সংখ্যা আটটি জেলাগুলো হচ্ছে পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী, রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধা। পূর্বে রংপুর বিভাগের জেলাগুলোর রাজশাহী বিভাগের অন্তর্ভুক্ত ছিল।

ময়মনসিংহ বিভাগ

বাংলাদেশের সবচেয়ে নবগঠিত বিভাগ হচ্ছে ময়মনসিংহ বিভাগ। সিলেট বিভাগের ন্যায় এই বিভাগেও জেলা সংখ্যা মাত্র চারটি। সিলেট বিভাগের জেলা গুলো হচ্ছে- সিলেট, জামালপুর শেরপুর ও নেত্রকোনা। নতুন বিভাগ গঠনের পূর্বে ময়মনসিংহ বিভাগের জেলাগুলো ঢাকা বিভাগের অন্তর্ভুক্ত ছিল।

এছাড়া কুমিল্লা ও ফরিদপুর জেলাকে সদর দপ্তর করে নতুন দুই বিভাগ মেঘনা ও পদ্মা অতিশীঘ্রই আত্মপ্রকাশ করতে চলেছে। উক্ত দুই বিভাগ গঠন করা হলে বাংলাদেশের মোট বিভাগ সংখ্যা আটটি থেকে দশটিতে বেড়ে দাঁড়াবে। তাই বাংলাদেশের বিভাগ কয়টি প্রশ্ন করা হলে আপনি উত্তর দিবেন বাংলাদেশের বিভাগ ৮ টি।

অতিরিক্ত তথ্যসূত্র: উইকিপিডিয়া