ভিপিএন কি | ভিপিএন ব্যবহারের নিয়ম | 10 টি ফ্রি ভালো ভিপিএন

আপনি কি ভিপিএন নিয়ে বিস্তারিত জানতে চান? যেমনঃ ভিপিএন কি, ভিপিএন এর কাজ কি, ভিপিএন ব্যবহারের নিয়ম, সবচেয়ে ভালো ভিপিএন কোনটি, ফ্রি ভিপিএন, গেমিং ভিপিএন এবং গেমের জন্য কোন ভিপিএন ভালো এ সকল বিষয়ে জানতে হলে আর্টিকেলের শেষ পর্যন্ত সঙ্গে থাকুন। কেননা এই আর্টিকেলের সাহায্যে এ সমস্ত সকল বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। 

বর্তমান সময়ে ভিপিএন অনলাইনের বিভিন্ন কাজের জন্য প্রয়োজন হয়। যার কারণে ভিপিএন ব্যবহারে অনেক জনপ্রিয়তা রয়েছে। আর এই ভিপিএন সম্পর্কিত খুঁটিনাটি বিষয়ে অবশ্যই জেনে রাখা ভালো। যা এই আর্টিকেলে ভিপিএন নিয়ে খুঁটিনাটি অনেক বিষয়ে আলোচনা করা হয়েছে। 

আরো পড়ুনঃ 

ভিপিএন কি

ভিপিএন এর অর্থ হচ্ছে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক। যার সাহায্যে বর্তমান ডিভাইসের আইপি অ্যাড্রেস পরিবর্তন করা যায়। অর্থাৎ ডিভাইসের আইপি অ্যাড্রেসকে পরিবর্তন করে অন্য আইপি অ্যাড্রেসে রূপান্তরিত করা যায়।

আরেকটু পরিষ্কার করা যাক। ধরুন আপনি বাংলাদেশের ঢাকা থেকে ইন্টারনেট ব্যবহার করছেন। যার ফলে আপনার ডিভাইসের আইপি অ্যাড্রেস এবং লোকেশন ঢাকা, বাংলাদেশ দেখাবে। কিন্তু আপনি যখন ভিপিএন ব্যবহার করবেন তখন আপনার ডিভাইসের আইপি অ্যাড্রেস পরিবর্তন হয়ে যাবে।

সাধারণত একটি ভিপিএন-এ অনেকগুলো সার্ভার থাকে। যেমন- আমেরিকা, সিঙ্গাপুর, কানাডা, অস্ট্রেলিয়া ইত্যাদি। আপনি ভিপিএন এর যে সার্ভার ব্যবহার করবেন তা বর্তমান সার্ভার থেকে অন্য দেশের সার্ভারে পরিবর্তন হবে। অর্থাৎ ডিভাইসের বর্তমান আইপি অ্যাড্রেস থেকে ভিন্ন আইপি অ্যাড্রেসে পরিবর্তন হয়ে যাবে। 

ভিপিএন এর প্রকারভেদ

ভিপিএন এর অনেকগুলো প্রকারভেদ রয়েছে। যার মধ্যে অন্যতম ৪ প্রকার ভিপিএন হচ্ছে –

  • রিমোট অ্যাক্সেস ভিপিএন
  • পার্সনাল ভিপিএন সার্ভিস
  • মোবাইল ভিপিএন
  • সাইট-টু-সাইট ভিপিএন

রিমোট অ্যাক্সেস ভিপিএন

রিমোট অ্যাক্সেস ভিপিএন এর সাহায্যে যেকোনো জায়গা থেকে কোম্পানি বা অফিসের নেটওয়ার্কে যুক্ত হওয়া যায়। এতে কোম্পানি বা অফিসের প্রাইভেট ডাটা সুরক্ষিত থাকে। মনে করুন আপনি একটি হোটেলের ওয়াইফাই থেকে ইন্টারনেট ব্যবহার করছেন। এখন আপনি রিমোট অ্যাক্সেস ভিপিএন এর সাহায্যে কোম্পানির নেটওয়ার্কে যুক্ত হয়ে কাজ করতে পারবেন।

পার্সনাল ভিপিএন সার্ভিস

পার্সনাল ভিপিএন সার্ভিস আপনার বর্তমান ইন্টারনেট অ্যাড্রেসকে পরিবর্তন করে ভিন্ন আইপি অ্যাড্রেস অথবা অন্য দেশের ইন্টারনেট লোকেশনে যুক্ত হতে সাহায্য করে। এই পার্সনাল ভিপিএন সার্ভিসের সাহায্যে বাংলাদেশে বসে আমেরিকার লোকেশনে অ্যামাজন, ওয়ালমার্ট, নেটফ্লিক্স সুবিধা নিতে পারবেন।

মোবাইল ভিপিএন

সাধারণত মোবাইল ভিপিএন আপনার বর্তমান ইন্টারনেট লোকেশন থেকে বিচ্ছিন্ন হয়ে অন্য ইন্টারনেট সার্ভারে যুক্ত হয়ে কাজ করে। অর্থাৎ আপনি আপনার বর্তমান ইন্টারনেট লোকেশন পরিবর্তন করে অন্য ইন্টারনেট লোকেশনে যুক্ত হয়ে সুবিধা নিতে পারবেন। যার সাহায্যে বাংলাদেশ থেকেই অন্য দেশের ইন্টারনেট সার্ভারে যুক্ত হয়ে বিশেষ সুবিধা পেতে পারেন।

সাইট-টু-সাইট ভিপিএন

ধরুন কোম্পানির দুটি শাখা বাংলাদেশ এবং ভারতে আছে। কিন্তু এই দুটি শাখা একটি নেটওয়ার্ক সার্ভারের সাহায্যে যুক্ত হয়ে কাজ করতে চায়। তখন সাইট-টু-সাইট ভিপিএন এর সাহায্যে কোম্পানির এই দুটি শাখা একই নেটওয়ার্ক সার্ভারে যুক্ত হয়ে কাজ করতে পারবে। এতে কোম্পানির শাখা দুুটির নেটওয়ার্ক একি সার্ভারে যুক্ত হবে।

ভিপিএন ব্যবহারের নিয়ম

সাধারণত ভিপিএন ব্যবহারের জন্য ভিপিএন সফটওয়্যার বা ব্রাউজার এক্সটেনশন ইনস্টল করে নিতে হয়। এরপর সেই সফটওয়্যার বা ব্রাউজারের এক্সটেশনে প্রবেশ করলে বিভিন্ন লোকেশনের সার্ভার দেখা যায়। যেকোনো একটি সার্ভার চালু করলেই বর্তমান ইন্টারনেট লোকেশন পরিবর্তন হয়ে ভিপিএন এর চালু করা ইন্টারনেট লোকেশনে পরিবর্তন হয়।

বর্তমানে বহু সংখ্যক ইন্টারনেট ব্যবহারকারী মোবাইল ভিপিএন ব্যবহার করে। তাই মোবাইল ভিপিএন কিভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তার আগে বলে রাখি সকল ভিপিএন এর ব্যবহারবিধি প্রায় একি ধরনের হয়ে থাকে।

১. প্রথমে আপনার মোবাইলে ভিপিএন অ্যাপস ইনস্টল করে নিতে হবে। প্লে স্টোরে অসংখ্য ফ্রী মোবাইল ভিপিএন পাওয়া যায়। 

২. এরপর ভিপিএন-এ প্রবেশ করতে হবে। প্রবেশ করলে Connect এবং বিভিন্ন লোকেশনের Server দেখা যাবে। 

vpn connect 1
Click Connect to Start VPN

৩. তারপর সরাসরি Connect অপশনে ক্লিক করে ভিপিএন চালু করা যাবে অথবা পছন্দের যেকোনো লোকেশনের Server অপশনে ক্লিক করলে ভিপিএন চালু হয়ে যাবে। 

vpn connect 2
Click any server you like

৪. ভিপিএন সঠিকভাবে কানেক্ট হয়েছে কিনা পরীক্ষা করার জন্য গুগলের সার্চবারে সার্চ করুন – What is my ip

ip check 1
Google Search

এরপর প্রথম ওয়েবসাইটে প্রবেশ করলে আপনার কানেক্ট করা ভিপিএন লোকেশন দেখতে পাবেন।

ip check 4
VPN Connected IP

যদি কানেক্ট করা ভিপিএন লোকেশন দেখায় তাহলে বুঝতে হবে সঠিকভাবে ভিপিএন চালু হয়েছে।

Connected IP Addess
VPN Connected IP
  • আর যদি আপনার ডিভাইসের পূর্বের বর্তমান লোকেশন দেখায় তখন বুঝতে হবে ভিপিএন সঠিকভাবে কানেক্ট হয়নি। এ বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য সর্বপ্রথমে ভিপিএন কানেক্ট করার পূর্বে একবার What is my ip লিখে গুগল থেকে চেক করে নিতে পারেন।

৫. যদি ভিপিএন সফলভাবে কানেক্ট হয়ে যায় তাহলে আপনি আপনার কাজ চালিয়ে যেতে পারেন।

৬. ভিপিএন বন্ধ করতে চাইলে, আবার পুনরায় ভিপিএন অ্যাপসে প্রবেশ করবেন।

vpn stop
Click Connected to Stop VPN

এরপর Connected অপশনে ক্লিক করলে ভিপিএন বন্ধ হয়ে যাবে। 

১০ টি ফ্রি ভালো ভিপিএন

ফ্রীতে অসংখ্য ভালো মানের ভিপিএন পাওয়া যায়। যে ভিপিএনগুলো ব্যবহার করে প্রায় সকল ধরনের কাজ করা যায়। তবে এসব ফ্রী ভিপিএন নরমাল কাজের জন্য ব্যবহার করা উচিত। যেমন- গেম খেলার ক্ষেত্রে কিংবা বিভিন্ন সাইটে প্রবেশের ক্ষেত্রে ব্যবহার করা যাবে। আর যদি সিকিউরিটির প্রয়োজন হয় তবে অবশ্যই পেইড ভিপিএন ব্যবহার করতে হবে। কারণ পেইড ভিপিএন ফ্রী ভিপিএন থেকে তুলনামূলক নিরাপদ বলা চলে। ফ্রী ভিপিএন এর মধ্যে সবথেকে ভালো ১০ টি ভিপিএন নিচে দেওয়া হল –

Super VPN

১. সুপার ভিপিএন (Super VPN)

 

ফ্রী ভিপিএন এর মধ্যে অন্যতম সেরা একটি ভিপিএন হচ্ছে সুপার ভিপিএন। ফ্রী Super VPN এর সাহায্যে নরমাল সকল ধরনের কাজ সহজে করা যাবে। এছাড়া ‍সুপার ভিপিএন এর পেইড সার্ভিসও নেওয়া যায়। সুপার ভিপিএন এর পেইড সার্ভিসে যেসব সুবিধা পাওয়া যাবে – ১. কোনো ধরনের বিরক্তিকর বিজ্ঞাপন দেখানো হয় না, ২. একসাথে অনেকগুলো লোকেশনের সার্ভার পাওয়া যায়, ৩. একবার চালু করলে দীর্ঘক্ষণ নিরবচ্ছিন্ন ব্যবহার করা যায়। 

Secure VPN

২. সিকিউর ভিপিএন (Secure VPN)

ফ্রী ভিপিএন হিসেবে Secure VPN অত্যন্ত ভালো কাজ করে। এই ভিপিএন-এ ফ্রী সার্ভিস হিসেবে অনেকগুলো লোকেশনের সার্ভার পাওয়া যায়। এছাড়া আরো বেশি সার্ভার এবং ভালো সার্ভিসের জন্য সিকিউর ভিপিএন এর পেইড সার্ভিস নেওয়া যায়। 

Turbo VPN

৩. টার্বো ভিপিএন (Turbo VPN)

আপনার যদি অসংখ্য ভিন্ন লোকেশনের সার্ভার প্রয়োজন হয় তাহলে Turbo VPN আপনার জন্য সেরা হবে। কারণ এই ভিপিএন-এ অসংখ্য লোকেশনের ভালো মানের সার্ভার পাওয়া যায়। তবে টার্বো ভিপিএন এর কিছু অসুবিধা হচ্ছে মাঝে মাঝে সার্ভার অটোমেটিক বন্ধ হয়ে যায়। এসব অটোমেটিক বন্ধ হয়ে যাওয়া থেকে রক্ষা পেতে এবং ভালো সার্ভিস পেতে Turbo VPN এর পেইড সার্ভিস নিতে পারবেন। পেইড সার্ভিসে Turbo VPN খুবি চমৎকার কাজ করে। 

Tomato VPN

৪. টমেটো ভিপিএন (Tomato VPN)

Tomato VPN-এ ফ্রী ভিপিএন সার্ভিস হিসেবে অন্যান্য ফ্রী ভিপিএন এর ন্যায় অনেকগুলো সার্ভার পাবেন। যা একদম ফ্রীতে বিভিন্ন কাজের জন্য ব্যবহার করতে পারবেন। যেমন- পাবজি, ফ্রী ফায়ার গেম খেলা এবং ইউএস লোকেশনের নেটফিক্স ভিজিট সহ বিভিন্ন সাইটের জন্য ব্যবহার করা যাবে। আরো বেশি ভালো সার্ভিস পেতে Tomato VPN এর পেইড সার্ভিস নিতে পারবেন।

Thunder VPN

৫. থান্ডার ভিপিএন (Thunder VPN)

ফ্রী সার্ভিসে Thunder VPN যথেষ্ট ভালো কাজ করে। আপনি ফ্রী সার্ভিসে ভিন্ন লোকেশনের অনেকগুলো সার্ভার পাবেন। আরো বেশি ভালো সার্ভিসের জন্য পেইড সার্ভিস নিতে পারবেন। Thunder VPN গুগল প্লে স্টোর থেকে ইনস্টল করা যাবে।

VPN Proxy Master

৬. ভিপিএন প্রক্সি মাস্টার (VPN Proxy Master)

ইতিমধ্যে VPN Proxy Master গুগল প্লে স্টোর থেকে ৫০ মিলিয়নের অধিক ডাউনলোড করা হয়েছে। সেক্ষেত্রে আপনি নিশ্চই বুঝতে পারছেন এই ভিপিএন এর জনপ্রিয়তা কতটা রয়েছে। অন্যান্য ফ্রী ভিপিএন এর মত VPN Proxy Master এ অনেকগুলো সার্ভার পাবেন এবং সেই সাথে পেইড সার্ভিস নিতে পারবেন।

Nord VPN

৭. নর্ড ভিপিএন (Nord VPN)

আপনি নিশ্চই অনেকগুলো ভিন্ন লোকেশনের ভিপিএন সার্ভার খোঁজেন। Nord VPN থেকে আপনি ফ্রীতে সেই সুবিধাগুলো নিতে পারবেন। Nord VPN এ যেমন অনেকগুলো ফ্রী সার্ভার পাওয়া যায় তার চেয়ে বেশি ভালো মানের অধিক সার্ভার পেইড সার্ভিসে পাওয়া যায়। এক্ষেত্রে Nord VPN এ ফ্রী এবং পেইড উভয় সার্ভিস নেওয়ার সুবিধা পাবেন।

Speedy Quark VPN

৮. ‍স্পীডি কুয়ার্ক ভিপিএন (Speedy Quark VPN)

আপনি যদি একদম ফ্রীতে তুলনামূলক ভালো ভিপিএন ডাউনলোড করে ব্যবহার করতে চান, সেক্ষেত্রে Speedy Quark VPN দেখতে পারেন। Speedy Quark VPN এ অন্যান্য ফ্রী ভিপিএন এর মত সুবিধা পাবেন। এছাড়া বেশি সংখ্যক সার্ভার এবং ভালো সুবিধার জন্য পেইড সার্ভিস প্লান নিতে পারবেন।

VPN GO

৯. ভিপিএন গো (VPN GO)

VPN GO গুগল প্লে স্টোর থেকে ইনস্টল করে একদম ফ্রীতে ব্যবহার করা যায়। বর্তমানে VPN GO এর ডাউনলোডের পরিমাণ ১০ মিলিয়নের অধিক। নিঃসন্দেহে বলা যায় ভিপিএন গো তুলনামূলক ভালো ফ্রী ভিপিএন। তবে ইচ্ছা করলে VPN GO পেইড সার্ভিস প্লান নেওয়া যায়।

Armada VPN

১০. আরমাডা ভিপিএন (Armada VPN)

সম্পূর্ণ ইউনিক টাইপের সার্ভার পেতে Armada VPN ব্যবহার করে দেখতে পারেন। Armada VPN অনেকগুলো ফ্রী সার্ভার ব্যবহারের সুবিধা দেয়। এর থেকে বেশি সার্ভার এবং ভালো মানের ফাস্ট সার্ভার পেতে চাইলে পেইড সার্ভিস প্লান নিতে পারবেন।

গেমের জন্য কোন ভিপিএন ভালো

উপরের আলোচনায় একদম ফ্রীতে ভালো মানের যে ১০ টি ভিপিএন সম্পর্কে আলোচনা করা হয়েছে, আপনি চাইলে আলোচিত সবকটি ভিপিএন ব্যবহার করে দেখতে পারেন। গেমের জন্য কোন ভিপিএন ভালো তার উত্তরে বলবো নিঃসন্দেহে পেইড ভিপিএন ভালো। তবে ফ্রী ভিপিএন হিসেবে উপরের আলোচিত ফ্রী ভিপিএনগুলো ব্যবহার করতে পারেন। 

গেমের জন্য সুপার ভিপিএন (Super VPN), সিকিউর ভিপিএন (Secure VPN), টার্বো ভিপিএন (Turbo VPN), ভিপিএন ফাস্ট (VPN Fast), থান্ডার ভিপিএন (Thunder VPN), ভিপিএন প্রক্সি মাস্টার (VPN Proxy Master), নর্ড ভিপিএন (Nord VPN), স্পীডি কুয়ার্ক ভিপিএন (Speedy Quark VPN), ভিপিএন গো (VPN GO) ও আরমাডা ভিপিএন (Armada VPN) ভালো কাজ করে।

এসব ভিপিএন ফ্রী সার্ভিসের চাইতে পেইড সার্ভিসে বেশি ভালো কাজ করে। তাই আপনি যদি গেমের জন্য বেশি ভালো সার্ভিস পেতে চান তাহলে পেইড সার্ভিস প্লান নিতে পারেন। তবে আপনার যদি পেইড সার্ভিস নেওয়ার মত টাকা না থাকে তাহলে ফ্রী সার্ভিস ব্যবহার করতে পারেন। আশা করি, গেমিং ভিপিএন বা ফ্রী ফায়ার খেলার জন্য কোন ভিপিএন ভালো তার উত্তর পেয়েছেন।

ভিপিএন নিয়ে গুরুত্বপূর্ণ প্রশ্নত্তর

১. ভিপিএন কিভাবে চালু করবো?

উত্তরঃ প্রথমে ভিপিএন-এ প্রবেশ করুন। এরপর Connect অথবা পছন্দের যেকোনো সার্ভার লোকেশনে ক্লিক করলে ভিপিএন চালু হয়ে যাবে। 

২. ফ্রি ফায়ারের জন্য সেরা ভিপিএন কোনটি?

উত্তরঃ ফ্রি ফায়ারের জন্য সেরা ভিপিএন হচ্ছে পেইড ভিপিএন। যেমন – ExpressVPN, NordVPN, ProtonVPN, Surfshark ইত্যাদি। এছাড়া ফ্রি ভিপিএন এর মধ্যে ভালো ভিপিএন হলো Super VPN, Secure VPN, Turbo VPN ইত্যাদি।

৩. ভিপিএন এর কাজ কি?

উত্তরঃ ভিপিএন এর কাজ হচ্ছে বর্তমান ডিভাইসের আইপি অ্যাড্রেস পরিবর্তন করে ভিন্ন আইপি অ্যাড্রেসে রূপান্তরিত করা। 

৪. সবচেয়ে ভালো ভিপিএন কোনটি?

উত্তরঃ সবচেয়ে ভালো ভিপিএন হচ্ছে পেইড সার্ভিস ভিপিএন। যেমন – NordVPN, ExpressVPN, Surfshark, CyberGhost ইত্যাদি।

৫. ভিপিএন কি নিরাপদ?

উত্তরঃ পেইড ভিপিএন তুলনামূলক ফ্রি ভিপিএন থেকে অনেকটা নিরাপদ।

সর্বশেষঃ আশা করছি, এই আর্টিকেলের সাহায্যে ভিপিএন সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে পেরেছেন এবং বুঝতে পেরেছেন। আপনার যদি একবার পড়ে ভিপিএন সম্পর্কে বুঝতে অসুবিধা হয় তাহলে পুনরায় আর্টিকেলটি পড়ুন। দেখবেন আগের থেকে অনেক বেশি বুঝতে পেরেছেন। তারপরেও যদি কোনো বিষয়ে বুঝতে অসুবিধা হয় তাহলে কমেন্ট বক্সে জানাতে পারেন। 

এছাড়া ভিপিএন কি, ভিপিএন ব্যবহারের নিয়ম, 10 টি ফ্রি ভালো ভিপিএন নিয়ে লেখা আর্টিকেলটি আপনার কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। ধন্যবাদ।।