ঝিঙে ফুল – কাজী নজরুল ইসলাম কবিতা

“ঝিঙে ফুল” কবিতাটি কাজী নজরুল ইসলামের “ঝিঙে ফুল” কাব্যগ্রন্থের শ্রেষ্ঠ কবিতা। কাজী নজরুল ইসলাম তার ঝিঙে ফুল কাব্যগ্রন্থে অসংখ্য জনপ্রিয় কবিতা শেয়ার করেছেন। অসংখ্য সুন্দর সুন্দর কবিতা থাকায় ঝিঙে ফুল কাব্যগ্রন্থটি জনপ্রিয়তা পেয়েছে। আমরা বিশ্বাস করি আপনি যদি ঝিঙে ফুল কাব্যগ্রন্থটি পড়ে থাকেন তাহলে ঝিঙে ফুল কাব্যগ্রন্থটি আপনার পছন্দের অন্যতম কাব্যগ্রন্থ হবে। কাজী নজরুল ইসলাম শুধু বিদ্রোহী কবিতার জন্য জনপ্রিয়তা অর্জন করেননি। তিনি নানান ছন্দের কবিতা উপহার দিয়ে মানুষের মন জয় করে নিয়েছেন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার অসাধারণ কবিতা ছন্দের জন্য শ্রেষ্ঠ কবি হিসেবে জনপ্রিয়তা পেয়েছেন। তার এই অসাধারণ ছন্দের কবিতার মধ্যে অন্যতম কবিতা ঝিঙে ফুল। নিচে ঝিঙে ফুল কবিতাটি দেওয়া হল।

কবিতাঃ ঝিঙে ফুল
কাব্যগ্রন্থঃ ঝিঙে ফুল

ঝিঙে ফুল! ঝিঙে ফুল!
সবুজ পাতার দেশে ফিরোজিয়া ফিঙে-কুল-
ঝিঙে ফুল।

গুল্মে পর্ণ
লতিকার কর্ণে
ঢল ঢল স্বর্ণে
ঝলমল দোলে দুল-
ঝিঙে ফুল।

পাতার দেশের পাখী বাঁধা হিয়া বোঁটাতে,
গান তব শুনি সাঁঝে তব ফুটে ওঠাতে।
পউষের বেলা শেষ
পরি’ জাফরানি বেশ
মরা মাচানের দেশ
ক’রে তোল মশগুল-
ঝিঙে ফুল।

শ্যামলী মায়ের কোলে সোনামুখ খুকু রে
আলুথালু ঘুমু যাও রোদে-গলা দুকুরে।

প্রজাপতি ডেকে যায়-
‘বোঁটা ছিঁড়ে চ’লে আয়।’
আসমানের তারা চায়-
‘চ’লে আয় এ অকূল!’
ঝিঙে ফুল।।

তুমি বল-‘আমি হায়
ভালোবাসি মাটি-মায়,
চাই না ও অলকায়-
ভালো এই পথ-ভুল।’
ঝিঙে ফুল।।

কাজী নজরুল ইসলামের কবিতা সমগ্রঃ

আমাদের কথাঃ উপরে শেয়ার করা ঝিঙে ফুল কবিতাটি আপনার ভালো লাগবে বলে আমাদের বিশ্বাস। কাজী নজরুল ইসলামের কিছু অসাধারণ কবিতা আমরা উপরে লিস্ট আকারে শেয়ার করেছি আপনি চাইলে সেগুলো পড়তে পারেন। আমরা কাজী নজরুলের প্রেমের কবিতা থেকে শুরু করে নানা ধরনের কবিতা বাছাই করে শেয়ার করেছি। যা পড়লে আপনাদের অনেক ভালো লাগবে। শুধু তাই নই কাজী নজরুলের কবিতা, গল্পের পাশাপাশি অন্যান্য কবিদের গল্প, কবিতা শেয়ার করা হয়েছে চাইলে সেগুলো ও পড়তে পারেন। এ ধরনের গুরুত্বপূর্ণ আর্টিকেল নিয়মিত পড়তে চাইলে আমাদের সাথেই থাকুন। এছাড়া উপরে শেয়ার করা কবিতাটি আপনার কেমন লেগেছে সেটি কমেন্ট বক্সে জানাতে পারেন। ধন্যবাদ।।