চল চল চল – কাজী নজরুল ইসলাম কবিতা

“চল চল চল” কবিতাটি কাজী নজরুল ইসলামের “সন্ধ্যা” কাব্যগ্রন্থের অন্যতম শ্রেষ্ঠ বিদ্রোহী কবিতা। চল চল চল কবিতাটি বাংলাদেশের রণ সংগীত ও বটে। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার অসাধারণ বিদ্রোহী কবিতাটির জন্য বিদ্রোহী কবি নামে খ্যাতি অর্জন করেছেন। শুধু তাই নই, তিনি এই বিদ্রোহী কবিতার জন্য তৎকালীন ব্রিটিশ ভারত সরকারের সময় কারাবন্দী হয়েছেন।

তিনি জেলে বসেও তার এই বিদ্রোহী কবিতা, প্রবন্ধের মাধ্যমে ব্রিটিশদের বিরুদ্ধে লিখেছেন এবং কবিতা, প্রবন্ধের দ্বারা আন্দোলন করেছেন। তার এই বিদ্রোহী মূলক কবিতার জন্য বাংলার অন্যতম শ্রেষ্ঠ বিদ্রোহী কবি নামে খ্যাতি লাভ করেছেন।

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম তার বিদ্রোহী মূলক কবিতার মাধ্যমে সাধারণ জনতাকে ব্রিটিশদের বিরুদ্ধে আন্দোলনে উৎসাহ যুগিয়েছেন। তৎকালীন ব্রিটিশ সরকার সমগ্র ভারত ও বাংলায় যে নির্মম অত্যাচার চালিয়েছেন তাদের প্রতি তিনি সোচ্ছার হয়ে কবিতার মাধ্যমে বিদ্রোহ করেছেন। তার এই বিদ্রোহী কবিতার ফলন হচ্ছে চল চল চল বিদ্রোহী মূলক কবিতা। নিচে চল চল চল কবিতা দেওয়া হল।

কবিতাঃ চল্ চল্ চল্
কাব্যগ্রন্থঃ সন্ধ্যা

চল্ চল্ চল্
ঊর্দ্ধ গগনে বাজে মাদল
নিম্নে উতলা ধরণী-তল
অরুণ প্রাতের তরুণ দল
চল্ রে চল্ রে চল্
চল্ চল্ চল্।।
ঊষার দুয়ারে হানি আঘাত
আমরা আনিব রাঙা প্রভাত
আমরা টুটিব তিমির রাত
বাঁধার বিন্ধ্যা চল।।
নব নবীনের গাহিয়া গান
সজীব করিব মহাশশ্মান
আমরা দানিব নতুন প্রাণ
বাহুতে নবীন বল।।
চলরে নওজোয়ান
শোনরে পাতিয়া কান-
মৃত্যু-তোরণ-দুয়ারে-দুয়ারে
জীবনের আহ্বান
ভাঙ্গরে ভাঙ্গ আগল
চল্ রে চল্ রে চল্
চল্ চল্ চল্।।

কাজী নজরুল ইসলামের কবিতা সমগ্রঃ

আমাদের কথাঃ চল চল চল কবিতাটি আপনার ভালো লাগারই কথা। কারণ এটি অসাধারণ বিদ্রোহী কবিতার পাশাপাশি বাংলাদের রণ সংগীত। এই কবিতার পাশাপাশি অন্যান্য বাছাইকৃত শেয়ার করা কবিতাগুলো ও পড়তে পারেন। আমাদের শেয়ার করা অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেলগুলো ও পড়তে পারেন। এছাড়া আপনি কি ধরনের আর্টিকেল বেশী পড়তে আগ্রহী তা আমাদেরকে কমেন্ট বক্সের মাধ্যমে জানাতে পারেন। আমাদের শেয়ার করা গুরুত্বপূর্ণ আর্টিকেল নিয়মিত পড়তে চাইলে আমাদের সাথেই থাকুন। আপনার মূল্যবান মতামত কমেন্ট বক্সে জানাতে ভুলে যাবেন না। ধন্যবাদ।।