জনতা ব্যাংক লোন পদ্ধতি 2023 | জনতা ব্যাংক লোন ফরম

বাংলাদেশের অন্যতম একটি সরকারি ব্যাংক হচ্ছে জনতা ব্যাংক। আর এই ব্যাংক বাংলাদেশের জনগণের স্বার্থে বিভিন্ন ধরনের লোন প্রদান করে থাকে। অর্থাৎ, জনতা ব্যাংক থেকে ঝামেলাহীনভাবে খুব সহজে লোন নেওয়া যায়। যারা ব্যাংক থেকে লোন নিতে পছন্দ করেন তাদের জন্য জনতা ব্যাংক লোন বেশ কার্যকরী হতে পারে। আর আজকের আলোচনার মূল বিষয় হচ্ছে জনতা ব্যাংকের লোন সম্পর্কিত বিভিন্ন বিষয়। তাহলে বেশি কথা না বাড়িয়ে চলুন আলোচনা করি।

জনতা ব্যাংক লোন

জনতা ব্যাংকের লোন পেতে হলে সবার আগে জনতা ব্যাংকের একটি নিকটস্থ ব্রাঞ্চে যেতে হবে। এবং সে ব্রাঞ্চে যাওয়ার পরে আপনাকে আজকের আর্টিকেলের সকল নিয়ম গুলো পড়তে হবে এবং তাহলে খুব সহজেই আপনি ব্যাংক থেকে লোন নিতে পারবেন। তবে জনাব ব্যাংক থেকে লোন নেওয়া একদম সোজা তা কিন্তু না। তাছাড়াও জনতা ব্যাংকের লোনের যেসব ইন্টারেস্ট রয়েছে সেই পরিমাণ এবং সম্পূর্ণ ধরনের নিয়মকানুন আজকের আর্টিকেলটিতে জানতে পারবেন।

তার জন্য তো ব্যাংক লোন দেওয়া হয় ছোট বড় সবাইকে। স্টুডেন্টদের জন্য রয়েছে জনতা ব্যাংক স্টুডেন্ট লোন এবং ব্যবসায়ীদের জন্য রয়েছে জন্য যা ব্যাংক ব্যবসায়িক লোন। এছাড়াও যারা ফ্রিল্যান্সিং করতে চাচ্ছেন কিংবা একটি অফিস দিতে চাচ্ছেন তাদের জন্য ফ্রিল্যান্সিং লোন গ্রহণের ব্যবস্থা রয়েছে। এই লুনারাও তো একজন ফ্রিল্যান্সারকে লোন দেওয়া হবে একটি অফিস তৈরির জন্য এবং তারপরে যখন সে পারবে তখন একটি নির্দিষ্ট পরিমাণ ইন্টারেস্ট এর সঙ্গে তাকে লোন শোধ করে দিতে হবে।

তাছাড়া রয়েছে জনতা ব্যাংকের পার্সোনাল লোন হোম লোন কৃষি লোন স্যালারি লোন শিক্ষক লোন বাড়ি বানানোর লোন। এমনকি গাভী পালনের জন্য আপনি চাইলে জনতা ব্যাংক থেকে গাভী লোন নিতে পারেন। অর্থাৎ আপনি একটি গাভী কিনতে পারেন এবং গাভি কেনার পরে লাভ হলে তার ওপর ইন্টারেস্ট দিতে পারেন। 

জনতা ব্যাংক লোন পদ্ধতি

জনতা ব্যাংকের লোন পদ্ধতি একদমই সোজা শুধুমাত্র ব্যাংকে যেতে হবে এরপরে কোন ধরনের লোন নিতে চাচ্ছেন তা সিলেক্ট করতে হবে এরপর আপনাকে ফর্ম পূরণ করতে হবে এবং সকল কার্যক্রম শেষ করলে সহজে আপনি জনতা ব্যাংক থেকে লোন নিতে পারবেন। আর এই পদ্ধতি অনুসরণ করে এখন পর্যন্ত জনতা ব্যাংক থেকে লোন দেওয়া হচ্ছে এবং যে কেউ চাইলে সেই লোন গ্রহণ করে উপকৃত হতে পারছে। বাড়ি বানানোর জন্য জনতা ব্যাংক থেকে দেওয়া হচ্ছে বর্তমান সময় ৬০ লক্ষ টাকার অধিক। 

জনতা ব্যাংক পার্সোনাল লোন

পার্সোনাল লোন অর্থ হলে বিভিন্ন পার্সোনাল কাজে লোন গ্রহণ করা। ঠিক একই ভাবে জনতা ব্যাংক দিয়ে থাকে তাদের জনতা ব্যাংক পার্সোনাল লোন। প্রত্যেকটি ব্যাংকের মতোই পার্সোনাল লোনের অবশ্যই ইন্টারেস্ট এর পরিমাণ সবচাইতে বেশি থাকে। জনতা ব্যাংকে পার্সোনাল লোন এর উপর ইন্টারেস্ট থাকে 8 থেকে 12%। 

ব্যাংকে কর্মরত চাকরিজীবীদের জন্য লোনের ইন্টারেস্ট এর পরিমাণটা সামান্য কম রয়েছে। পার্সোনাল লোন নিতে চাইলে অবশ্যই আপনার একটি ভালো ব্যবস্থা কিংবা চাকরি থাকতে হবে। তাহলে খুব সহজে আপনি ব্যাংক থেকে পার্সোনাল লোন গ্রহণ করতে পারবেন। কিন্তু যদি আপনার কোন ধরনের চাকরি না থাকে কিংবা আপনার ইনকাম সোর্স না থাকে তাহলে আপনি কিন্তু জনতা ব্যাংক থেকে লোন নিতে পারবেন না।

আর পার্সোনাল লোন এর হিসাব হয়ে থাকে তিন মাস পর পর্যন্ত ব্যাংকে। জনতা ব্যাংকের একজন বিশেষজ্ঞের কাছ থেকে জানতে পেরেছি তিন মাস পর পর যে পরিমাণ ইন্টারেস্ট হয় সে পরিমাণ ইন্টারেস্টটা আপনাকে আট থেকে ১২ পার্সেন্ট করে দিতে হয়।  

জনতা ব্যাংক হোম লোন

জনতা ব্যাংক হোম লোন হচ্ছে এমন একটা লোন যারা বাড়ি বানাতে চাচ্ছেন তাদের জন্য এ লোনটি। 60 লক্ষ টাকা নিতে পারবেন সর্বনিম্ন আপনি। এবং আপনার সুন্দর একটি বাড়ি তৈরি করতে পারবেন জনতা ব্যাংকের লোনের মাধ্যমে। সবচাইতে কম ইন্টারেস্ট এর মাধ্যমে আপনাদেরকে লোন দিয়ে বাড়ি বানানোর সুযোগ করে দিচ্ছে।

জনতা ব্যাংকের হোম লোনের উপর বর্তমান ৬ থেকে ৭% করে ইন্টারেস্ট ধরা হচ্ছে। অর্থাৎ ১ লক্ষ টাকা আপনি যদি লোন নিয়ে থাকেন তাহলে আপনাদেরকে দিতে হবে ১ লক্ষ ৭ হাজার টাকা তিন মাস পর পর। আগেও বলেছি জনতা ব্যাংক তিন মাস পর পর আপনার লোনের হিসাব করবে এবং যে টাকা হবে তার সেই পারসেন্টেন্সটি আপনার থেকে নিবে।

আর সিস্টেমটি বর্তমানে আমার কাছে ভালো লেগেছে কেননা অন্যান্য ব্যাংকে এক মাস পর পরই লনের ইন্টারেস্ট নেওয়া হয়ে থাকে। সেই ক্ষেত্রে জনতা ব্যাংক কিন্তু আমাদেরকে একটি সহজ পদ্ধতিতে দিচ্ছে তাই বলতে পারেন জনতা ব্যাংক লোন সিস্টেমটি সত্যি অনেক অসাধারণ। 

জনতা ব্যাংক স্যালারি লোন

বেতনের উপর ভিত্তি করে বর্তমানে জনতা ব্যাংক স্যালারি লোন দেওয়া হচ্ছে। আপনার বেতন যদি ২০ হাজার হয় তাহলে আপনি চাইলে এক লক্ষ টাকার অধিক লোন নিতে পারবেন। তবে আপনি যদি বাড়ি বানাতে চান সে ক্ষেত্রে কিন্তু আপনি আরো বেশি লোন নিতে পারবেন আমাদের এই বাংলাদেশের অন্যতম যে ব্যাংকটির কথা আমরা বলছি জনতা ব্যাংক হতে।

সাধারণত আমরা ব্যাংক স্যালারি লোন নিলে আপনার অ্যাকাউন্ট একটিভ থাকতে হবে। অর্থাৎ আপনি যেই কোম্পানিতে চাকরি করেন না কেন সেই কোম্পানির বেতনটি জনতা ব্যাংকে আসতে হবে। এরপরে জনতা ব্যাংকে সেটি আসলে সেই অর্থের মধ্য থেকে ইন্টারেস্ট সহকারে টাকা মাসে মাসে কেটে নেওয়া হবে। এবং আপনি যে পরিমাণ কাটতে বলবেন সেই পরিমাণই একটি নির্দিষ্ট সময়ের মধ্যে পূরণ করে দিবে আপনার লোন। 

জনতা ব্যাংক কৃষি লোন

জনতা ব্যাংক কৃষি লোন হচ্ছে তাদের জন্য যারা মূলত কৃষক এবং ধান চাষ করতে চাচ্ছেন। ধান নয় সবজি নয় আপনি চাইলে যেকোনো ধরনের কৃষি ক্ষেত্রে যে কোন বিষয়কের জন্য লোন নিতে পারবেন। ধরুন আপনি একটি ঘুমের বাগান করতে চাচ্ছেন কিম্বা আমের বাগান করতে চাচ্ছেন সেক্ষেত্রে চাইলে জনতা ব্যাংক থেকে কৃষি লোন নিতে পারবেন। 

কৃষকদের জন্য অনেক কম এবং অনেক ভালো প্রাইজের মধ্যে এই লোনটি আমাদের বাংলাদেশের অন্যতম জনতা ব্যাংক প্রদান করছে। 

জনতা ব্যাংক শিক্ষক লোন

জনতা ব্যাংক শিক্ষক গ্রহণ হচ্ছে এমন একটা লোন যে লোন আসলে শিক্ষকদের জন্য ব্যাংক সঠিকভাবে প্রণয়ন করছেন। শিক্ষক লোন আমাদের জন্য সঠিকভাবে প্রদানের ক্ষেত্রে সবচাইতে ভূমিকা পালন করছে জনতা ব্যাংক লোন।

কেননা জনতা ব্যাংক লোন আমাদের দিয়ে দিচ্ছে শিক্ষক লোন এবং যেই শিক্ষক গ্রহণে খুব সহজে আমরা ইন্টারেস্ট দিতে পারব এবং খুব সহজে সে লোন শোধ করতে পারব মাসে মাসে বেতনের উপর ভিত্তি করে। এবং এর জন্য অবশ্যই আপনার বেতন হতে হবে এবং বেতন যদি আপনার জনতা ব্যাংকে আপনি পার করে নেন তাহলে প্রতি মাসে কিংবা প্রতি তিন মাস অন্তর অন্তর আপনার একাউন্ট থেকে সেটি অটোমেটিক কেটে নেবে। 

Also Read:

জনতা ব্যাংক লোন ফরম

জনতা ব্যাংকের লোন ফরম অনলাইনের মধ্যে উপস্থিত রয়েছে এবং আপনি চাইলে অনলাইন এর মাধ্যমে সহজেই জনতা ব্যাংকের অনলাইন ফর্ম বি পূরণ করেই আবেদন করতে পারবেন লোনের জন্য। ১২ থেকে ৮ ২৪ ঘন্টার মধ্যেই খুব সহজে আপনার একাউন্টের মধ্যে সেই লোন চলে আসবে কিন্তু তার জন্য নিম্নক্ত ডাউনলোড করতে হবে ফরমটি। 

অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সেই ফর্মটি পূরণ করতে হবে এবং পূরণ করার পরে সেখানে সকল তথ্য দিলে সহজে জনতা ব্যাংক থেকে লোন পেতে পারেন। 

Download/ Visit From

সর্বশেষঃ আশা করছি, জনতা ব্যাংক লোন সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন। এ বিষয়ে যদি আপনাদের কোন ধরনের মতামত অথবা জানার থাকলে নিচের কমেন্ট বক্সে জানাতে পারেন। ধন্যবাদ।।

2 thoughts on “জনতা ব্যাংক লোন পদ্ধতি 2023 | জনতা ব্যাংক লোন ফরম”

  1. প্রকল্পে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এলজিইডি চাকরি করি ৩০০০০৳বেতন
    আমার কোন লোন হবে

    • আপনার মূল্যবান মতামতের জন্য ধন্যবাদ। দয়া করে আপনার নিকটবর্তী জনতা ব্যাংকে গিয়ে যোগাযোগ করুন।।

Comments are closed.