জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করুন মাত্র ১ মিনিটে

মাঝে মাঝে আমাদের জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার প্রয়োজন পরে, যদি আমাদের জন্ম নিবন্ধন হারিয়ে যায় ‍অথবা নতুন জন্ম নিবন্ধন ডাউনলোড করার ইচ্ছা হয় সেক্ষেত্রে। সাধারণত বিশেষ প্রয়োজনে আমাদের নতুন জন্ম নিবন্ধন ডাউনলোড করার প্রয়োজন হয়।

তাই আজকে আমরা আলোচনা করবো কিভাবে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে হয় সে বিষয়ে। জন্ম নিবন্ধন ডাউনলোড করতে হলে জানতে হবে। অবশ্যই পুরো পোস্টটি ভালো করে পড়বেন, কিভাবে জন্ম নিবন্ধন ডাউনলোড করতে হয় তা খুব সহজে জেনে নিতে পারবেন।

যাদের জন্ম নিবন্ধন ইতিমধ্যে অনলাইনে করা হয়েছে তা অনলাইনের ডাটা বেইজে সংরক্ষিত রয়েছে। যখন ইচ্ছা তখন অনলাইন থেকে নতুন জন্ম নিবন্ধন ডাউনলোড করা যায়। বর্তমান সময়ে প্রায় সকল জন্ম নিবন্ধন অনলাইনে সংরক্ষিত থাকে দেশের জন্ম নিবন্ধন ওয়েবসাইটের মাধ্যমে।

জন্ম নিবন্ধন ওয়েবসাইটের ডাটা বেইজে জন্ম নিবন্ধন সম্পর্কিত তথ্য সংরক্ষিত থাকায় খুব সহজে আমরা অনলাইন থেকে ডাউনলোড করে নিতে পারি। তাই আজকে আমরা জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড সম্পর্কে জেনে নিবো।

বেশি কথা না বাড়িয়ে চলুন জানা যাক কিভাবে অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে হয় সে সম্পর্কে।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম

সর্বপ্রথমে আপনার মোবাইল বা কম্পিউটারের যেকোনও একটি ব্রাউজারে চলে যাবেন। তারপর ব্রাউজারের সার্জবারে টাইপ করবেন https://bdris.gov.bd/br/application সাথে সাথে জন্ম নিবন্ধনের অফিশিয়াল ওয়েবসাইটটি চলে আসবে। আপনারা নিচের ছবির মত ওয়েবসাইটের মেইন হোম পেজটি দেখতে পাবেন।

sc1 1

এরপর নিচে দেওয়া ছবির মত প্রথমে “জন্ম নিবন্ধন” মেনু সিলেক্ট করে “জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন” মেনুতে ক্লিক করুন।

sc2 1

তারপর “জন্ম নিবন্ধন নম্বর” বক্সে আপনার পূর্বের জন্ম নিবন্ধনের নম্বরটি টাইপ করুন। এর নিচে “জন্ম তারিখ” বক্সে আপনার পূর্বের জন্ম নিবন্ধনের জন্ম তারিখ টাইপ করুন।  এরপর “অনুসন্ধান” বাটনে ক্লিক করে সামনে এগিয়ে যান।

sc3 1

এরপর নিচের ছবির মত আইডি নাম্বার, জন্ম তারিখ, নিবন্ধিত ব্যক্তির নাম, পিতার নাম, মাতার নাম, একশন দেখতে পাবেন।  একটু নিচে “নির্বাচন করুন” বাটনে ক্লিক করুন।

sc4 1

“নির্বাচন করুন” বাটনে ক্লিক করার সাথে সাথে একটি পপ-আপ এর মাধ্যমে যাচাই করা হবে “আপনি কি নিশ্চিত?” আপনি “কনফার্ম” বাটনে ক্লিক করে সামনে এগিয়ে চান।

sc5

এরপরবর্তি পৃষ্ঠায় একটি ফরম আসবে, ফরমটি সম্পূর্ণ সঠিকভাবে পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করে সামনে এগিয়ে যান।

sc6 1

এরপর আপনি আপনার জন্ম নিবন্ধনের সমস্ত তথ্য দেখতে পাবেন। এখানে ডাউনলোড করার কোনও অপশন বা বাটন দেখতে পাবেন না। জন্ম নিবন্ধনটি বাহির করার জন্য আপনাকে ‍স্ক্রীনসর্টের মাধ্যমে জন্ম নিবন্ধনটি নিতে হবে।

এরপর স্ক্রীনসর্ট নেওয়া ছবিটি আপনি প্রিন্ট করতে পারবেন। এভাবেই জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করা সম্ভব।

এ ধরনের গুরুত্বপূর্ণ পোস্ট পড়তে এখাতে ক্লিক করুন

আশা করি আপনারা বুঝতে পেরেছেন কিভাবে আপনারা আপনাদের জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করবেন সে বিষয়ে। এরকম গুরুত্বপূর্ণ পোস্ত নিয়মিত পেতে আমাদের সাথেই থাকুন।

এছাড়া আপনাদের মূল্যবান মতামত কমেন্ট বক্সে জানাতে পারেন অথবা আমাদের সাথে সরাসরি কনট্যাক্ট করতে পারেন। ধন্যবাদ।