পাসপোর্ট চেক করার নিয়ম (ই পাসপোর্ট করার নিয়ম ও খরচ)

আপনারা আমাদের আজকের আর্টিকেলে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। পাসপোর্ট আপনারা অনলাইনের মাধ্যমে কিভাবে চেক করবেন এবং নতুন পাসপোর্ট চেক করার নিয়ম ও পাসপোর্ট বিষয়ক সকল তথ্য গুলো আজকের আর্টিকেলে আপনাদের মাঝে তুলে ধরবো। আর আপনারা যদি পাসপোর্ট বিষয়ক এই তথ্যগুলো জানতে চান তাহলে আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট চেক করার জন্য আপনাকে সবার প্রথমে গুগলে গিয়ে এই ওয়েবসাইটের মধ্যে ভিজিট করতে হবে www.epassport.gov.bd !  এই ওয়েবসাইটে যাওয়ার পরে আপনারা Check Status নামে একটি অপশন পাবেন সেখানে ক্লিক করবেন তারপর দেখতে পাবেন যে লেখা আছে, Online Registration ID কিংবা Application ID এবং জন্ম তারিখ দেওয়ার একটি অপশন সেগুলো আপনারা সঠিকভাবে সম্পন্ন করবেন।

সবার শেষে একটা লেখা দেখতে পারবেন যে I am human লেখার পাশে টিক দেওয়ার অপশন রয়েছে আপনারা সেখানে টিক মার্ক দিয়ে দিবেন। তারপরে Check বাটনে ক্লিক করে আপনারা খুব সহজেই পাসপোর্ট চেক করে নিতে পারবেন। আশা করি পাসপোর্ট চেক করার নিয়ম আপনারা বুঝতে পেরেছেন।

পাসপোর্টের বর্তমান অবস্থা

পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানার জন্য আপনার এই ওয়েবসাইটের মধ্যে ভিজিট করতে হবে epassport.gov.bd, এই ওয়েবসাইটের মধ্যে ভিজিট করার পরে আপনারা মেনু অপশন থেকে Check Status নামে একটা বাটন পাবেন সেখানে ক্লিক করবেন। তারপরে পরবর্তীতে আপনারা অন্য একটা পেজে চলে যাবেন সেখানে ই-পাসপোর্ট Application ID এবং আপনার জন্ম তারিখ দিয়ে Check বাটনে ক্লিক  করার সাথে সাথে ই পাসপোর্টের বর্তমান অবস্থা জেনে নিতে পারবেন অনায়াসেই।

ই পাসপোর্ট করার নিয়ম ও খরচ

ই পাসপোর্ট করার নিয়ম

ই পাসপোর্ট করার জন্য আপনারা ই-পাসপোর্ট ওয়েবসাইটে গিয়ে সেখানে অনলাইনে মাধ্যমে ফরম পূরণ করে খুব সহজেই ঘরে বসেই আবেদন করার কাজটি নিজে করতে পারবেন। আর ই পাসপোর্ট করার জন্য আপনাদের যে সমস্ত জিনিস গুলো দরকার হবে সেগুলো নিচে দেওয়া হল-

  • অনলাইনে আবেদন করার সময় সারসংক্ষেপ বা সামারী – Application Summary
  • অনলাইনে আবেদন করার কপি।
  • জাতীয় পরিচয় পত্র / অনলাইন জন্ম নিবন্ধন সনদপত্র।
  • আবেদন করার সময় আপনি যে ঠিকানা দিয়েছেন সেটাকে প্রমাণ কর/ ইউটিলিটি বিলের কপি দিতে হবে (প্রযোজ্য ক্ষেত্রে)
  • পূর্ববর্তী পাসপোর্টের ফটোকপি এবং অরিজিনাল পাসপোর্ট (প্রযোজ্য ক্ষেত্রে)
  • পিতা মাতার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি (শিশুদের ক্ষেত্রে অবশ্যই লাগবে)
  • আপনি পেশায় কি সেটা অবশ্যই দিতে হবে ফটোকপি কিংবা চাকুরীর আইডি কার্ড (পেশাজীবির ক্ষেত্রে- যেমন ডাক্তার, ইঞ্জিনিয়ার, হিসাবরক্ষক, আইনজীবি  যদি হয়ে থাকেন তাহলে সেটার কাগজপত্র আপনাকে দেখাতে হবে)
  • নাগরিক সনদ/ চেয়ারম্যান সার্টিফিকেট (প্রযোজ্য ক্ষেত্রে) দরকার হতে পারে।

তিনটি ক্যাটাগরিতে আপনারা বানাতে পারবেন ই-পাসপোর্ট।  আর সেই মোতাবেক ই পাসপোর্ট করার খরচ নির্ধারণ করে দেওয়া হয়েছে।  আর ই পাসপোর্ট করার ক্ষেত্রে কাগজপত্র সত্যায়নের  ঘর উঠিয়ে দেওয়া হয়েছে। ৪৮ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদের যে passport আছে  সেটার জন্য ৪০২৫ টাকা দিতে হবে, জরুরি ফি ৬৩২৫ টাকা  এবং অতি জরুরী দরকার হয়ে থাকে তাহলে সে ক্ষেত্রে তাকে ৭৫০০ টাকা দিতে হবে! আর ১০ বছর মেয়াদি সাধারণ ফি ৫৭৫০ টাকা, জরুরি ফি ৮০৫০ টাকা ও অতিজরুরি ফি ১০৩৫০ টাকা দেওয়া লাগবে।

কৃষি ব্যাংক লোন নেওয়ার নিয়ম (ইন্টারেস্ট রেট, মৎস ঋণ)

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

আপনি যদি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে চান তাহলে আপনাকে যে কাজটি করতে হবে তা হচ্ছে সবার প্রথমে www.epassport.gov.bd এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে। তারপরে Application Status এই অপশনের মধ্যে গিয়ে ডেলিভারি স্লিপে থাকা পাসপোর্ট Application ID নাম্বার ও আপনার Date Of Birth টাইপ করবেন। সবার শেষে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য আপনাকে Search অপশনে ক্লিক করতে হবে তাহলে আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

বাংলাদেশ পাসপোর্ট চেক

বাংলাদেশ পাসপোর্ট চেক করার জন্য আপনি epassport.gov.bd এই ওয়েবসাইটের মাধ্যমে সবার প্রথমে প্রবেশ করবেন। তারপর আপনাকে ওয়েবসাইটের মধ্যে থেকে মেনু অপশন বার থেকে Check Status লিংক এর মধ্যে ক্লিক করতে হবে। পরবর্তীতে আপনার কাছে আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপে থাকা Application ID  ও আপনার জন্ম তারিখ দেওয়ার জন্য বলা হবে।

এরপরে আপনি নিচে একটি ক্যাপচা পূরণ করার জন্য অপশন পাবেন সেটি পূরণ করে দিয়ে Check বাটনে ক্লিক  করবেন তাহলেই আপনি বাংলাদেশ পাসপোর্ট চেক করতে পারবেন ঘরে বসে খুব সহজেই।

ই পাসপোর্ট অনলাইন চেক

ই-পাসপোর্ট অনলাইনের মাধ্যমে কিভাবে চেক করবেন ইতিমধ্যে আমরা উপরে আলোচনা করছি আশা করি যে এই পাসপোর্ট অনলাইনে চেক করার নিয়ম সম্পর্কে আর বলা লাগবে না আপনারা বুঝে গিয়েছেন ইতিমধ্যে।

ই পাসপোর্ট চেকিং

আপনারা ই-পাসপোর্ট ওয়েবসাইটে গিয়ে ই পাসপোর্ট চেক করে নিতে পারবেন খুব সহজেই। আর আপনারা ই পাসপোর্ট কিভাবে চেক করবেন সেই বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে ইতিমধ্যে আর এই বিষয়ে সম্পর্কে যদি কোন প্রশ্ন থাকে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম / লোন নিতে কি কি লাগে?

অনলাইন পাসপোর্ট চেক

অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করার জন্য সবার প্রথমে আপনাকে ই-পাসপোর্ট ওয়েবসাইটে যেতে হবে তারপরে আপনার পাসপোর্ট এর নাম্বার জন্ম তারিখ এবং অ্যাপ্লিকেশন আইডি দিয়ে একটা ক্যাপচা পূরণ করার জন্য অপশন আসবে সেটা পূরণ করবেন! তারপরে আপনি cheek now অপশনে ক্লিক করলেই আপনার অনলাইন পাসপোর্ট চেক করে নিতে পারবেন খুব সহজে।

পাসপোর্ট হয়েছে কিনা চেক

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য আপনারা ই- পাসপোর্ট ওয়েবসাইটে গিয়ে আপনার পাসপোর্ট নাম্বার এবং অ্যাপ্লিকেশন আইডি ও জন্ম তারিখ দিয়ে আপনার পাসপোর্ট স্ট্যাটাস চেক করে নিতে পারবেন যেকোনো সময় যেকোনো মুহূর্তে।

আর আপনারা কিভাবে অনলাইনের মাধ্যমে ই পাসপোর্ট এর ওয়েবসাইটে গিয়ে পাসপোর্ট এর বর্তমান অবস্থা চেক করবেন সেটা উপর আলোচনা করা হয়েছে, আশা করি এই বিষয়টি সম্পর্কে আপনারা বুঝে গিয়েছেন।

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট চেক করার জন্য আপনারা পাসপোর্ট এর চেয়ে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে গিয়ে আপনার পাসপোর্ট এর নাম্বার এবং অ্যাপ্লিকেশন আইডি ও জন্ম তারিখ দিয়ে নেক্সট অপসন এর ভিতরে ক্লিক করবেন।

তারপরে আপনার একটা ক্যাপচা পাবেন সেটি পূরণ করে নেক্সট অপশনে ক্লিক করলেই! আপনাদের পাসপোর্ট চেক করে নিতে পারবেন খুব সহজে। আশা করি তুই নতুন পাসপোর্ট চেক করার নিয়মটি আপনারা বুঝে গিয়েছেন।

পরিশেষেঃ তাহলে আপনারা আজকের  আর্টিকেল এর  মাধ্যমে পাসপোর্ট চেক করার নিয়ম পাসপোর্ট এর বর্তমান অবস্থা এবং ই পাসপোর্ট করার নিয়ম এবং কত টাকা খরচ হবে পাসপোর্ট করার জন্য সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন। এছাড়াও পাসপোর্ট বিষয়ক সকল তথ্যগুলো আজকের আর্টিকেলে আপনাদের সঙ্গে শেয়ার করার চেষ্টা করেছি আশা করি আজকের লেখাটি আপনাদের অনেক ভালো লেগেছে। আর এই রকম এর বিভিন্ন টেকনোলজি রিলেটেড তথ্য পেতে চাইলে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকবেন।

আর আমাদের লেখাটি অবশ্যই আপনাদের বন্ধুদের সঙ্গে শেয়ার করে দিবেন তাহলে তারাও পাসপোর্ট চেক করার নিয়ম বা নতুন পাসপোর্ট করতে কত টাকা লাগে বা কিভাবে করবে এসব বিষয়গুলো সম্পর্কে জানতে পারবে! অর্থাৎ পাসপোর্ট বিষয়ক সকল তথ্য গুলো আজকের লেখার মাধ্যমে জানতে পারবে।

তাই অবশ্যই লেখাটিকে শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিবেন। আজকের লেখার উপরে যদি আপনাদের কোন ধরনের প্রশ্ন থাকে, আমাদের কমেন্ট করে জানাতে পারেন আমরা সেটার উত্তর দেওয়ার চেষ্টা করব। আর লেখাটা কেমন লেগেছে আপনাদের কাছে সেটা কমেন্ট করে জানাতে পারেন।