সবচেয়ে হালকা গ্যাস কোনটি পৃথিবীতে বিদ্যমান রয়েছে

পৃথিবীতে বিভিন্ন ধরনের গ্যাস বিদ্যমান রয়েছে। তার মধ্যে অনেক গ্যাস সক্রিয় এবং অনেক গ্যাস নিষ্ক্রিয়। আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে পৃথিবীতে বিদ্যমান সবচেয়ে হালকা গ্যাস কোনটি সে সম্পর্কে। কারণ আমরা অনেকে সবচেয়ে বেশি হালকা গ্যাস কোনটি সে সম্পর্কে জানার জন্য আগ্রহবোধ করি। চিন্তার কোনো কারণ নেই এই আর্টিকেলে সবচেয়ে হালকা গ্যাস সম্পর্কে বিস্তরভাবে আলোচনা করা হবে।

আরও পড়ুনঃ 

বর্তমানে বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি?

বাংলাদেশের ৬৪টি জেলার নাম, প্রতিষ্ঠা সাল ও আয়তন

আপনারা যারা সবচেয়ে হালকা গ্যাস সম্পর্কে জানতে চান তারা অবশ্যই ভালো করে আর্টিকেলটি পড়বেন। কেননা ভালো করে আর্টিকেলটি না পড়লে পৃথিবীতে বিদ্যমানরত সবচেয়ে বেশি হালকা গ্যাস সম্পর্কে ভালো করে জানতে পারবেন না। তাই ভালো করে জানতে হলে মনযোগ দিয়ে পড়ার কোনো বিকল্প নেই। বেশি কথা না বাড়িয়ে তাহলে চলুন আলোচনা করা ফেলি আজকের এই হালকা গ্যাস টপিক সম্পর্কে।

সবচেয়ে হালকা গ্যাস কোনটি

পৃথিবীতে বিদ্যমান গ্যাসগুলোর মধ্যে সবচেয়ে বেশি হালকা গ্যাস হচ্ছে হাইড্রোজেন গ্যাস। এছাড়া হাইড্রোজেন গ্যাস পৃথিবীতে সবচেয়ে বেশি পরিমাণে বিদ্যমান রয়েছে। আমরা প্রতিদিন যে পানি (H2O) পান করি সেই পানির মধ্যে ও হাইড্রোজেন গ্যাসের উপস্থিতি রয়েছে। আমরা জানি যে, ২ অণু হাইড্রোজেন ও ১ অণু অক্সিজেন মিলে একটি পানির কণা তৈরি হয়। এছাড়া বিভিন্ন অনুস্থানে গ্যাস ভর্তি বেলুন আকাশে উড়ানো হয়। তা কি জানেন কি ধরনের গ্যাস ভর্তি করে বেলুন উড়ানো হয়? সাধারণত অধিকাংশ বেলুন হাইড্রোজেন গ্যাস ভর্তি করে উড়ানো হয়। যাইহোক, এখন আসি মূল আলোচনার টপিকে। তাহলে আমরা জানতে পারলোম যে সবচেয়ে হালকা গ্যাস হলো হাইড্রোজেন।

প্রশ্নঃ সবচেয়ে হালকা গ্যাস কোনটি?
উত্তরঃ হাইড্রোজেন গ্যাস

হাইড্রোজেন গ্যাস নিয়ে সংক্ষিপ্ত আলোচনা

হাইড্রোজেনের চিহ্ন H ও সংকেত H2 এবং হাইজোজেন একটি হালকা মৌলিক পদার্থ। হাইড্রোজেনকে রাসায়নিক মৌল হিসেবে পর্যায়সারণীর প্রথম পর্যায়ে স্থান দেয়া হয়েছে। পর্যায়সারণীর এক নাম্বারে স্থান দেয়ার কারণ হলো হাইড্রোজেনের পারমাণবিক সংখ্যা ১ এবং সবচেয়ে হালকা মৌলিক পদার্থ। প্রথম দিকে হাইড্রোজেন পর্যায়সারণীর ১ নাম্বারে স্থান পায় নি। পরে হাইড্রোজেন সম্পর্কে যখন সঠিক গবেষণা চালানো হয় তখন হাইড্রোজেন পূর্ণভাবে আবিষ্কৃত হয়।

আরও পড়ুনঃ বর্তমানে বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার ও কত বর্গ মাইল?

যার ফলে হাইড্রোজেন পূর্ণ গবেষণা ও আবিষ্কৃত হওয়ায় পর্যায়সারণীর প্রথম স্থানে চলে আসে। হাইড্রোজেন পর্যায়সারণীর প্রাথমিক অবস্থায় স্থান না পাওয়ার কারণ হলো রুশ রসায়ন বিজ্ঞানী দিমিত্রি মেন্ডেলিভ হাইড্রোজেন সম্পর্কে সঠিক গবেষণা করেন নি। তাই তিনি সঠিক গবেষণা বা পরীক্ষা না করার কারণে হাইড্রোজেনকে প্রথম পর্যায়ে ১ নাম্বারে স্থান দিতে পারেন নি। তখন তিনি শুধু ধারণার ভিত্তিতে পর্যায়সারণীতে হাইড্রোজেনকে স্থান দিয়ে ছিলেন।

হাইড্রোজেন গ্যাস আবিষ্কারক

রবার্ট বয়েল ১৬৭১ সালে একটি পরীক্ষামূলক গবেষণার মাধ্যমে আয়রন ফাইলিং ও পাতলা এসিডের মধ্যে যে প্রতিক্রিয়া ও আবিষ্কার দেখতে পান তা বর্ণনা করেন। কিন্তু এ পরীক্ষার ফলস্বরূপ হাইড্রোজেন গ্যাস আবিষ্কার হলেও তা তিনি সঠিক ব্যাখ্যা দিতে না পারায় হাইড্রোজেন গ্যাসের আবিষ্কারক হিসেবে তার নাম প্রকাশ পায় নি। পরবর্তিতে হেনরি ক্যাভেনডিশ ১৭৬৬ সালে হাউড্রোজেন গ্যাসের যুক্তিমূলক গবেষণা ও ব্যাখ্যা করার জন্য হাইড্রোজেন গ্যাস আবিষ্কারক হিসেবে নিজের নাম লেখান।

প্রশ্নঃ হাইড্রোজেন গ্যাস কে আবিষ্কার করেন?
উত্তরঃ হেনরি ক্যাভেনডিশ ( ১৭৬৬ সালে )

আমাদের কথাঃ আশা করছি উপরের আলোচিত বিষয়টি আপনাদের অনেক ভালো লেগেছে। আপনারা যারা সবচেয়ে হালকা গ্যাস কোনটি সে সম্পর্কে খুঁজে থাকেন তাদের জন্য আমরা এই আর্টিকেলটি শেয়ার করেছি। আপনারা যদি নিয়মিত এ ধরনের প্রশ্নত্তর আর্টিকেল খুঁজে থাকেন তাহলে অবশ্যই আমাদের সাথে থাকুন। এছাড়া আপনারা কি ধরনের আর্টিকেল নিয়মিত পড়তে আগ্রহবোধ করেন তা অবশ্যই আমাদেরকে কমেন্ট বক্সে জানাবেন। আমরা পরবর্তিতে আপনাদের কমেন্টের ভিত্তিতে সে ধরনের আর্টিকেল শেয়ার করার চেষ্টা করবো।

শুধু তাই নই আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের আর্টিকেল শেয়ার করে থাকি। যা আপনাদের চাহিদা অনুসারে গুরুত্বের ভিত্তিতে ভালো মানের আর্টিকেল শেয়ার করার চেষ্টা করে থাকি। তাই আপনাদের কাছে অনুরোধ থাকবে আপনারা আমাদের অন্যান্য আর্টিকেলগুলোও পড়ে দেখুন। আশা করি আমাদের শেয়ার করা অন্যান্য আর্টিকেলগুলো আপনাদের অনেক কাজে আসবে। আমরা এমন ধরনের আর্টিকেল শেয়ার করি যা প্রতিনিয়ত ভিজিটররা খুঁজে থাকেন। এ ধরনের আর্টিকেল পড়তে নিয়মিত পড়তে চাইলে আমাদের সাথে থাকুন এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্ট বক্সে জানাতে থাকুন। ধন্যবাদ।।