সোনালী ব্যাংক লোন নেওয়ার নিয়ম ও লোন ফরম

বিভিন্ন কারণে আমাদের লোন নেওয়ার দরকার হয়ে থাকে। আর সেই সময় কিন্তু আমাদের ব্যাংকের দ্বারস্থ হওয়া লাগে। আর আজকের আর্টিকেলের সাহায্যে আপনারা জানতে পারবেন সোনালী ব্যাংক লোন সম্পর্কিত বিভিন্ন বিষয়ে। অর্থাৎ, সোনালী ব্যাংক লোন নেওয়ার নিয়ম বা সোনালী ব্যাংক লোন পদ্ধতি সহ অনেক গুরুত্বপূর্ণ বিষয় সমূহ সম্পর্কে। শুধু তাই নয়, সোনালী ব্যাংক লোন ফরমও পেয়ে যাবেন। আপনি যদি সোনালী ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য আগ্রহী হয়ে থাকেন তাহলে আর্টিকেলটি আপনার জন্য বেশ সহায়ক হবে। 

সোনালী ব্যাংক লোন নেওয়ার নিয়ম

আপনি যদি সোনালী ব্যাংক থেকে লোন নিতে চান তাহলে আপনি কমপক্ষে ৫০ হাজার টাকা থেকে শুরু করে কোটি টাকা অব্দি লোন নিতে পারবেন খুব সহজে। লোন নেওয়ার জন্য আপনার বস অবশ্যই ১৮ বছর হতে হবে এবং যে ব্যক্তি লোন নেবে তাকে বাংলাদেশে নাগরিক হওয়া লাগবে। যে ব্যক্তি লোন এর অপব্যবহার করে লোন পরিশোধের সময় মানসিক ভাবে ক্ষতিগ্রস্ত ব্যক্তি এই লোন নিতে  কখনো loan নিতে পারবে না।

সোনালী ব্যাংক লোন পাওয়ার উপায়

সোনালী ব্যাংক থেকে আপনারা বিভিন্ন ভাবে লোন নিতে পারবেন, সোনালী ব্যাংক লোন নেয়ার জন্য কয়েক প্রকারের লোনের ব্যবস্থা রয়েছে আপনি কোন ধরনের লোন নিতে চান সেটা আপনার উপর নির্ভর করে। সোনালী ব্যাংক থেকে আপনারা বিভিন্ন পদ্ধতিতে লোন নিতে পারবেন। আপনারা দুই ক্যাটাগরিতে ব্যাংক থেকে লোন নিতে পারবেন। 

  • সোনালী ব্যাংক পার্সোনাল লোন।
  • সোনালী ব্যাংক স্যালারি লোন।
  • সোনালী ব্যাংক শিক্ষা লোন।
  • সোনালী ব্যাংক কৃষি লোন।
  • সোনালী ব্যাংক প্রবাসী লোন।
  • সোনালী ব্যাংক শিক্ষক লোন।
  • সোনালী ব্যাংক চাকরিজীবী লোন।
  • সোনালী ব্যাংক গৃহ লোন।

সোনালী ব্যাংক থেকে যদি আপনারা ব্যক্তিগতভাবে লড়লেনতাহলে আপনি বিশাল অংকের একটি টাকা লোন নিতে পারবেন। আবার আপনি যদি চাকরিজীবী কিংবা অন্য কোন ক্যাটাগরিতে লোন নিয়ে থাকেন তবে সে ক্ষেত্রে স্বল্প পরিমাণে লোন নিতে পারবেন। সোনালী ব্যাংক থেকে লোন নিয়ে আপনি আপনার যে কোন উন্নয়ন মূলক কাজে সেটাকে খুব সহজে ব্যবহার করতে পারবেন। 

সোনালী ব্যাংক পার্সোনাল লোন ফরম

সোনালী ব্যাংক পার্সোনাল লোন: আপনাদের অনেক মনে প্রশ্ন আসতে পারে যে, সোনালী ব্যাংক থেকে সর্বোচ্চ কত পরিমাণে আপনারা লোন নিতে পারবেনআমি আপনাদের বলবো যে, আপনার যদি বেশি পরিমাণে টাকা দরকার হয়ে থাকে আপনি যদি বেশি পরিমাণে লোন নিতে আগ্রহী হয়ে থাকেন, তবে আপনি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে পারেন। 

আর তার কারণ হলো সোনালী ব্যাংকের যে পার্সোনাল লোন সেবাটি রয়েছে সেখানে সবথেকে বেশি পরিমাণে অর্থ দেওয়া হয়ে থাকে। পার্সোনাল লোনের একটি লিমিট রয়েছে। সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে হলে আপনাকে কিছু শর্ত মানতে হবে। আর তারপরে সেই মোতাবেক আপনাকে লোন সেবাটি গ্রহণ করতে হবে।

  • Loan নেওয়ার লিমিট হল ৬০ হাজার থেকে  শুরু করে পাঁচ কোটি টাকা পর্যন্ত। যে কেউ চাইলে ৬০ হাজার টাকা থেকে শুরু করে কোটি টাকা পর্যন্ত অনায়াসে লোন নিতে পারবে
  • লোন নেওয়ার জন্য অবশ্যই তাকে বাংলাদেশের নাগরিক হতে হবে। 
  • বয়স অবশ্যই 18 বছরের উপরে হতে হবে। 
  • নারীরা যদি চায় তবে লোন নিতে পারেন। তবে এক্ষেত্রে তাকে সফল উদ্যোক্তা হওয়া লাগবে। 

Personal লোনের মেয়াদ কত দিন থাকে

সকল কিছুর কিন্তু নির্দিষ্ট সময় পর্যন্ত মেয়াদ থাকে। সোনালী ব্যাংক থেকে যদি আপনি পার্সোনাল লোন নেন তবে সেটার কিন্তু একটি মেয়াদ থাকবে। নির্দিষ্ট একটা সময়ের মধ্যে কিন্তু আপনাকে এই লোনের টাকা গুলো পরিশোধ করে দিতে হবে। 

  • বছর পর্যন্ত লোণ এর মেয়াদ থাকে। আপনি যদি লোন নেন তবে, আপনাকে পাঁচ বছরের মধ্যেই লোন নেওয়ার টাকাটি পরিশোধ করে দিতে হবে। আপনি যদি চান তাহলে কিস্তির মাধ্যমে লোনের মাধ্যমে পরিশোধ করতে পারবেন কোন সমস্যা নেই।

সোনালী ব্যাংক স্যালারি লোন ফরম

সোনালী ব্যাংক স্যালারি লোন: সোনালী ব্যাংক থেকে মূলত তাদেরকে স্যালারি লোন প্রদান করে যারা মূলত কর্মচারী। আর যাদের বেতন খুবই কম এবং খুবই কম এবং তাদের জীবনযাত্রার মান অনেক নগণ্য, আর যে কারণে মূলত তারা স্যালারি লোনের প্রতি ঝোঁক বেশি পরিমাণে থাকে। আর তার কারণ হলো তাদের আয় স্বল্প পরিমাণে হয়ে থাকে, বেতন কম তারপরে কিন্তু তারা লোন সেবাটি নিতে পারেন। আর এই সমস্ত মানুষগণ সোনালী ব্যাংক থেকে এই লোন সেবাটি নেওয়ার জন্য আগ্রহী থাকে।

আপনি যদি সোনালী ব্যাংকের একজন কাস্টমার হয়ে থেকে এবং আপনি যদি সোনালী ব্যাংক থেকে সেলারি ঋণ সেবা নিতে চান, তবে অবশ্যই আপনাকে কিন্তু আপনারর লক্ষ্য ক্লিয়ার করে নিতে হবে। সোনালী ব্যাংক থেকে ঋণ নেওয়ার জন্য কিন্তু অনেক রকমের উদ্দেশ্য রয়েছে। সোনালী ব্যাংকের উল্লেখযোগ্য কিছু খাত বা উদ্দেশ্য রয়েছে সেগুলো নিচে উল্লেখ করা হলো

  • কম্পিউটার কিংবা প্রিন্টার।
  • স্ক্যানার কিনতে।
  • সাইকেল কিনতে চাইলে।
  • সবজি বাগান এবং নার্সারি স্থাপন।
  • মুরগি পালন শুরু করতে চাইলে।
  • গরু পালন এবং গরু মোটাতাজাকরণ।
  • মাছ চাষ প্রকল্পের জন্য লোন নিতে পারবেন। 
  • কৃষি পণ্যের বাজারজাতকরণ ইত্যাদি, এই সমস্ত বিষয়ের জন্য আপনি সোনালী ব্যাংক থেকে লোন নিতে পারবেন অনায়াসে। 

স্যালারি লোন নেওয়ার জন্য যোগ্যতা সমূহ

আপনি যদি সোনালী ব্যাংক থেকে স্যালারি লোন সুবিধাটি পেতে চান তাহলে আপনার কিছু যোগ্যতা থাকা লাগবে। আর নিচে সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হলো:

  • অবশ্যই আপনাকে চাকরিজীবী হওয়া লাগবে।
  • আপনাকে কর্মচারী হতে হবে। LpR সমাপ্তির আগে বছরের জন্য নিযুক্ত  থাকা লাগবে। 

সীমা, কিস্তি এবং সুদ

সীমা, কিস্তি এবং সুদ পূর্বে উল্লেখিতচাকুরিজীবী আর অন্যান্যএর স্বল্প লোন এর মত। সোনালী ব্যাংকের আরো কিছু খাত আছে, যে সকল খাতে তারা লোন প্রদান করে থাকেন। আমি আপনাদের সাথে নিচে সেগুলো সম্পর্কে আলোচনা করছি। 

শিক্ষা লোন বা স্টুডেন্ট লোন

সোনালী ব্যাংক বলেতে শিক্ষা লোন দিয়ে থাকে। আর এই লোনটি শুধুমাত্র স্টুডেন্ট যারা রয়েছে তাদের জন্য প্রযোজ্য তারাই শুধুমাত্র এই লোনটি নিতে পারবে।ছাত্ররা যাতে অর্থের অভাবে ঝরে না পড়ে তার জন্যই এই লোডের ব্যবস্থাটি রাখা হয়েছে। 

Also Read:

সোনালী ব্যাংক শিক্ষা স্কলারশিপ

প্রত্যেক বছর সোনালী ব্যাংক থেকে শিক্ষা স্কলারশিপ দিয়ে থাকে। শিক্ষার্থীরা যাতে করে তারা তাদের লেখাপড়া চালিয়ে যেতে পারে তার জন্যই এই স্কলারশিপ দেওয়া হয়ে থাকে।

যোগ্যতাঃ 

  • এসএসসি কিংবা সমমান পাশ।
  • এইচএসসি অথবা সমমান পাশ
  • প্রতি চলতি বছরের SSC কিংবা HSC হওয়া লাগবে। 

সোনালী ব্যাংক কৃষি লোন সেবা

সোনালী ব্যাংক থেকে মূলত কৃষি লোন সেবা আপনারা চাইলে নিতে পারেন। কৃষকেরা যাতে করে দেশের উন্নয়ন বেশি বেশি করতে পারে, দেশের মানুষের চাহিদা যোগান দিতে পারে তার জন্য সোনালী ব্যাংক কৃষি লোন সেবা দিয়ে থাকে।

Also Read:

সোনালী ব্যাংক প্রবাসী লোন সেবা বাংলাদেশ 

সোনালী ব্যাংক প্রবাসীদের কল্যাণে বিশেষভাবে কাজ করে থাকে। এই ঋণ সেবাটি সম্পর্কে যদি আপনি বিস্তারিত জানতে চান তবে আপনি সোনালী ব্যাংকে গিয়ে যোগাযোগ করতে পারেন। অথবা আপনি চাইলে সোনালী ব্যাংকের যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে ভিজিট করতে পারেন।

Also Read: 

সোনালী ব্যাংক শিক্ষক লোন

শিক্ষক বা চাকরিজীবীদের জন্য সোনালী ব্যাংক থেকে লোন সেবা নিয়ে জেনে নিনশিক্ষক কিংবা চাকরিজীবী যারা রয়েছে তারা কিন্তু অল্প পরিমাণে রোজগার করে থাকে। কিন্তু আয়ের থেকে সকলের ব্যয় করার পরিমাণ অনেক বেশি। বেশি প্রয়োজন যার ফলে বেশি টাকা দরকার হয়। তাই শিক্ষক কিংবা চাকুরিজীবীদের লোনের  দরকার হয়। সোনালী ব্যাংক তারা তাদের জন্য স্বল্প পরিমাণের দিক বিবেচনা করে লোন সেবা দিয়ে থাকে। সোনালী ব্যাংকের চাকরিজীবী কিংবা শিক্ষকদের লোন দেওয়ার ক্ষেত্রে তারা কিছু লিমিটেশন দিয়ে দিয়েছে, সেগুলো নিচে উল্লেখ করা হলো।

চাকরিজীবীদের জন্য লোনের শর্তাবলী

চাকরিজীবীদের সোনালী ব্যাংক লোন নেওয়ার জন্য বেশ কিছু শর্তাবলী রয়েছে। নিচে সেই সকল শর্তাবলী সমূহ দেওয়া হল –

  • গ্রাহকেরা ২০ হাজার টাকা থেকে শুরু করে লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবে খুব সহজেই। 
  • ১২ হতে ৩৬ মাসের সময় দেওয়া হবে। অর্থাৎ এই সময়ের মধ্যে আপনাদেরকে লোনের অর্থটি পরিশোধ করে দিতে হবে ব্যাংকে। 
  • ইন্টারেস্ট ১২দিতে হবে।

সোনালী ব্যাংক গৃহ লোন সেবা

আমাদের দেশের আবাসন খাতকে গতিশীল করার জন্য মাত্র শতাংশ সুদে সাধারণ গৃহনির্মাণ ঋণ দেওয়ার জন্য সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ব্যাংক লিমিটেড। ব্যাংকের উপ মহাব্যবস্থাপক রনেন্দ্র নাথ মণ্ডল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথাটি তিনি জানিয়েছেন।

Also Read:

সোনালী ব্যাংক লোন ফরম

সোনালী ব্যাংকের লোন নেওয়ার জন্য যে আবেদন ফরমটি রয়েছে সেটা যদি আপনি ডাউনলোড করতে চান তাহলে আপনি মাত্র একটি ধাপ ফলো করে সেটিকে ডাউনলোড করতে পারবেন, অর্থাৎ, মাত্র একটা ক্লিক করে কিন্তু আপনি এই ফর্মটি ডাউনলোড করে নিতে পারবেন। এই  ফর্মটি ডাউনলোড করতে হলে আপনাকে যে কাজটি করতে তা হল, নিচের দেওয়া লিংকে সবার প্রথমে ক্লিক করতে হবে এবং তারপরে এই ফাইলটি ডাউনলোড করে নিতে হবে। 

উপরে দেওয়া লিংকে ক্লিক করলে আপনাকে অন্য একটি পেইজে নিয়ে যাবে রি ডাইরেক্ট করে, সেই পেইজে চলে যাওয়ার পরে আপনি এই ফর্মটি ডাউনলোড করে নিতে পারবেন। ফর্মটি ডাউনলোড করা হয়ে গেলে তারপরে আপনি এটি ফিলাপ করতে পারবেন এবং তারপরে আপনি পরবর্তীতে যেকোন কাজে এটিকে ব্যবহার করতে পারবেন। 

অর্থাৎ আপনারা যদি এই ফর্মটি দিয়ে লোনের জন্য আবেদন করতে চান কিংবা ব্যাংকে জমা দিতে চান, যাতে করে আপনারা লোন পেতে পারেন, সেই কাজটা কিন্তু এই ফর্মটি ফিলাপ করে খুব সহজে করতে পারবেন। আশা করি যে বুঝতে পেরেছেন, সোনালী ব্যাংকের লোন ফরমটি কিভাবে ডাউনলোড করবেন এবং কিভাবে এটিকে ব্যবহার করবেন।

সোনালী ব্যাংক লোন কিস্তি

সোনালী ব্যাংকের বিভিন্ন রকমের কিস্তির ব্যবস্থা রয়েছে আপনি যে ধরনের লোন নিবেন সেটার উপরে কিস্তির নিয়ম মেনে তারপরে আপনাকে কিস্তি নিতে হবে। আপনারা লোনের কিস্তি বারো মাস থেকে ৩৬ মাসের মধ্যে একটা পরিশোধ করতে পারবেন আবার আপনারা যদি পার্সোনাল লোন নেন সে ক্ষেত্রে আপনারা সর্বোচ্চ পাঁচ বছরের মধ্যে পরিশোধ করতে পারবেন।

এই রকমের বিভিন্ন লোনের জন্য বিভিন্ন নিয়ম রয়েছে আপনি কোন লোন নিতে চান সেটা আপনার উপর নির্ভর করে আপনার জন্য নিবেন সেটা কত দিনের মধ্যে আপনাকে ব্যাংকে পরিশোধ করতে হবে এটা ব্যাংক থেকে জেনে নিবেন এবং আপনি যদি এই সময় সময়ের মধ্যে পরিশোধ করতে পারেন তবে আপনি ব্যাংক থেকে লোন নিতে পারেন কোন সমস্যা নেই।

সোনালী ব্যাংক থেকে লোন এর নিরাপত্তা

নিরাপত্তার জন্য সোনালী ব্যাংক লোন গ্রহীতার থেকে জামানত রেখে দেয়। তবে সেটা টাকার পরিমাণের উপর নির্ভর করে 

  • পুরুষদের কাছ থেকে লক্ষ টাকা।
  • নারীদের কাছ থেকে ১০ লক্ষ টাকা।

এই টাকাগুলো শুধুমাত্র সিকিউরিটি এর জন্য নেওয়া হয়ে থাকে। আর তার কারণ হলো আসলে নিরাপত্তার দিক দিয়েও তাদেরকে দেখতে হয়। সিকিউরিটি অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। 

সর্বশেষঃ আজকের এই আর্টিকেলে সোনালী ব্যাংক লোন সম্পর্কিত সকল বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। লোন সম্পর্কিত কোন ধরনের মতামত অথবা জানার থাকলে নিচের কমেন্ট বক্সে জানাতে পারেন। ধন্যবাদ।।