রূপালী ব্যাংক লোন পদ্ধতি ২০২৩ | Rupali Bank Limited

রূপালী ব্যাংক হচ্ছে বাংলাদেশের অন্যতম স্বনামধন্য একটি ব্যাংক। অন্যান্য ব্যাংকের মত রূপালী ব্যাংক তাদের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। এছাড়া রূপালী ব্যাংক অন্যান্য ব্যাংকের মত বিভিন্ন ক্যাটাগরির ব্যাংক লোন দিয়ে থাকে। যারা ব্যাংক লোন নেওয়ার জন্য ভাবছেন তারা নিঃসন্দেহে রূপালী ব্যাংক থেকে লোন নিতে পারেন। এই আর্টিকেলে রূপালী ব্যাংক লোন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। যা রূপালী ব্যাংকের বিভিন্ন লোন পদ্ধতি সম্পর্কিত খুঁটিনাটি বিষয়ে জানতে পারবেন।

রূপালী ব্যাংক লোন

রূপালী ব্যাংক মূলত প্রত্যেকটি ক্ষেত্রেই আলাদা আলাদা লোনের সিস্টেম রেখে দিয়েছে। চাকরিজীবী কৃষক ছাত্র থেকে শুরু করে হাউসওয়াইফ পর্যন্ত চাইলে লোন নিতে পারবে। তবে সকলের ক্ষেত্রে আলাদা আলাদা ইন্টারেস্ট এবং বিভিন্ন ধরনের লোনের পরিমাণ নির্বাচন করা রয়েছে। এবং তারা মূলত সেই পরিমাণই অর্থ লোন নিতে পারবে যতটুকু ব্যাংক কর্তৃপক্ষ তাদেরকে দিতে পারবে। তাছাড়া মূলত যারা রূপালী ব্যাংকের কর্মচারী তাদের জন্য রয়েছে স্পেশাল বিভিন্ন ধরনের লোনের সুবিধা এবং সরকারি চাকরিজীবীদের জন্য রয়েছে আলাদা আলাদা রেটের অসাধারণ সিস্টেমের লোন।

মূলত যাদের বেতন রূপালী ব্যাংকে হয়ে থাকে তাদের আবার রয়েছে আরেক সিস্টেম। তারা চাইলে সহজেই রূপালী ব্যাংকে নিজের অ্যাকাউন্ট খুলে নিতে পারবেন এবং রুপালি ব্যাংকে পেমেন্ট নিতে পারবেন চাকরির। এবং মূলত সেই চাকরির হিসেবে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে। ধরুন আপনার বেতন ২০ হাজার টাকা আপনি লোন নিয়েছেন এক লক্ষ টাকা তাহলে প্রতি মাসে দুই থেকে পাঁচ হাজার টাকার মত কাটা হবে। এভাবে করে সাধারণত ধীরে ধীরে করে আপনার একাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে এবং আপনি সহজে লোন পরিশোধ করতে পারবেন। কখন যে লন পরিষদ হল আপনি বুঝতেই পারবেন না। 

রূপালী ব্যাংক লোন সমূহ

রূপালী ব্যাংকে মূলত বিভিন্ন ধরনের লোন রয়েছে আর এই সকল লোনের মধ্যে অত্যন্ত অত্যন্ত ভালো একটি লোন হচ্ছে ব্যাংক হোম লোন। এরপরে রয়েছে পার্সোনাল লোন এবং রয়েছে আরও বিভিন্ন ধরনের লোন। তাহলে আসেন নিচে আমরা সকল ধরনের লোন সম্পর্কে জানিয়ে দিচ্ছি। 

  • রুপালী ব্যাংক সাধারণ লোন।
  • রুপালী ব্যাংক পার্সোনাল লোন বা ঋণ।
  • বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্মচারী হাউজ বিল্ডিং লোন।
  • রূপালী ব্যাংক লিমিটেড জেনারেল হাউজ বিল্ডিং বানানোর লোন।
  • পাবলিক বিশ্ববিদ্যালয় কর্মচারী হোম লোন।
  • রূপালী ব্যাংক কর্মচারীদের জন্য লোন।
  • সরকারি কর্মচারী হোম লোন।
  • রুপালী ব্যাংক সহজ লোন।
  • রূপালী ব্যাংক মাঝারি লোন।
  • রূপালী ব্যাংক ব্যবসায়ী ঋণ।

রূপালী ব্যাংক হোম লোন

রূপালী ব্যাংক হোম লোন হচ্ছে এমন একটি সিস্টেম যেখানে মূলত বাড়ির জন্য লোন দেওয়া হয়ে থাকে। পেশাজীবীরা নিজেদের বাড়ির জন্য চাইলে সহজেই লোন গ্রহণ করতে পারবে। এছাড়াও যাদের জমি জমা রয়েছে তারা চাইলে জমির কাগজপত্র এবং দলের সবকিছু ব্যাংকের জমা রেখে সহজে লোন নিতে পারবে বাড়ি বানানোর জন্য। সর্বোচ্চ গেলে আপনি পাঁচ কোটি টাকার মতো লোন নিতে পারবেন। কিংবা আপনার জমি যতটুকু হবে তার উপর ভিত্তি করে মূলত আপনাকে লোন দেওয়া হবে।

ধরুন আপনারা এক কোটি টাকার সম্পত্তি রয়েছে তাহলে আপনি চাইলে ১ কোটি টাকা লোন গ্রহণ করতে পারবেন। এবং সেই লোন আপনাকে একটা নির্দিষ্ট টাইমের মধ্যে শোধ করতে হয়। সাধারণত সিডিউল অনুযায়ী অনেকেই পাঁচ বছরের মধ্যে শোধ করার চিন্তা করে থাকে। সেই শিডিউল অনুযায়ী যদি আপনি শোধ করতে চান রূপালী ব্যাংক হোম লোন তাহলে অবশ্যই আপনাকে প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ দিতে হবে রূপালী ব্যাংকের কাছে। 

রূপালী ব্যাংক কৃষি লোন

কৃষকদের চাষাবাদ এর সুবিধা তে রূপালী ব্যাংক কৃষি লোন ব্যবস্থা চালু করা হয়েছে যেখানে আপনাকে মূলত দেওয়া হবে কৃষি লোন। সবজি চাষাবাদ করার জন্য চাইলে আপনি রুপালি ব্যাংকের কাছ থেকে লোন গ্রহণ করতে পারেন এবং সেই অর্থ দিয়ে সহজেই সবজি চাষ করতে পারেন। 

এবং তারপরে পরবর্তীতে রূপালী ব্যাংকে এই লোনটি পরিশোধ করে দিয়ে আপনি আপনার জমি ফেরত পেতে পারেন। অর্থাৎ লোন নিতে চাইলে আপনাকে এখানে জমি দিতে হবে ব্যাংকের মধ্যে এবং তারপরে আপনাকে মূলত ফরম দেওয়া হবে সকল কার্যক্রম সম্পন্ন করলে সহজে আপনি লোনটি গ্রহণ করতে পারবেন।

রূপালী ব্যাংক পার্সোনাল লোন

পার্সোনাল লোন অর্থ পার্সোনাল বিভিন্ন কাজের জন্য কিংবা কোন একটি নির্দিষ্ট পরিমাণ কাজের জন্য লোন নিতে পারবেন। ধরুন আপনি পার্সোনাল সমস্যার মধ্যে বাজার জটিলতার মধ্যে পড়েছেন আপনার টাকার ঘাটতি রয়েছে তাহলে আপনি চাইলে রূপালী ব্যাংক থেকে একটি পারসোনাল লোন গ্রহণ করতে পারবেন। পার্সোনাল লোন গ্রহণ করতে চাইলে আপনার ইনকাম সোর্স থাকতে হবে এটা হয়তোবা আপনার জানা আছে। 

ধরুন আপনি চাকরিজীবী তাহলে অবশ্যই আপনার বেতন রুপালি ব্যাংকের মধ্যে হতে হবে না হলে কিন্তু আপনি এখান থেকে লোন নিতে পারবেন না। আর যদি আপনার বেতন সোনালী ব্যাংকের মধ্যে হয়ে যায় তাহলে কিন্তু আপনার কোন সমস্যা নেই। আপনি সহজে চাইলে রুপালী ব্যাংক থেকে পার্সোনাল লোন গ্রহণ করতে পারেন।

Also Read:

রূপালী ব্যাংক লোন ইন্টারেস্ট রেট

আমাদের বাংলাদেশের সর্বপ্রথম ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয় রুপালী ব্যাংক লিমিটেড এখন পর্যন্ত অব্যাহত রয়েছে। প্রতিষ্টার পর থেকেই আমাদের এই রুপালী ব্যাংক তার কার্যক্রম সারা দেশে ছড়িয়ে দিয়েছে এবং দ্রুত জনপ্রিয়তা অর্জন করেছে। সরকারি বাণিজ্যিক এই ব্যাংকটি সকল প্রকার ব্যাংকিং সুবিধা, ডিপিএস, বীমা সেবা প্রদানের সাথে লোন সেবা দিয়ে থাকে। জরুরী মুহূর্তে অত্যন্ত গুরুত্বপূর্ণ সেবা দেওয়ার জন্য সবচাইতে ভালো একটি ব্যাংক করতে রুপালি ব্যাংক। 

তাহলে আপনাদের অবশ্যই জানতে হবে রুপালি ব্যাংক লোন ইন্টারেস্ট সম্পর্কে। কেননা যারা লোন ব্যাংক থেকে নিতে চাচ্ছেন তাদের অবশ্যই ইন্টারেস্ট দিতে হবে এবং সে সম্পর্কেও জানতে হবে। তাহলে আসুন আপনাদের সাথে আমরা নিচের একটি ছক বানিয়ে তার মধ্যে রূপালী ব্যাংকের লোন ইন্টারেস্ট সম্পর্কে জানিয়ে দিচ্ছি বিস্তারিতভাবে। 

সাধারণ ক্ষেত্রে ৯% হয়ে থাকে রুপালী ব্যাংকের লোন পরিশোধের ইন্টারেস্ট। ধুর আপনি ১০ লক্ষ টাকা লোন নিয়েছেন তাহলে আপনাকে দিতে হবে ১০ লক্ষ এবং তার সাথে পঞ্চাশ হাজার বেশি। তার মানে দশ লক্ষ পঞ্চাশ হাজার টাকা আপনাকে ব্যাংকের কাছে শোধ করতে হবে। এখানে আপনাকে ইন্টারেস্ট দিতে হচ্ছে ৫০ হাজার টাকা। এভাবে করে সাধারণত আপনাকে রূপালী ব্যাংকে ইন্টারেস্টিং দিতে হবে। 

সর্বশেষঃ আজকের এই আর্টিকেলের সাহায্যে নিশ্চই রূপালী ব্যাংকের লোন সম্পর্কিত নানান বিষয়ে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। এরপরেও যদি আপনাদের লোন সম্পর্কিত কোন বিষয়ে জানার থাকে অথবা মতামত থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে জানাতে পারেন। ধন্যবাদ।।