সৌদি আরবের কোম্পানি নাম ২০২৩ | Saudi Arabia Best Companies Name List

প্রতি বছর অনেক লোকজন কাজ করার জন্য অন্যান্য দেশের মত বাংলাদেশ থেকে সৌদি আরবে যায়। যারা সৌদি আরবে কাজ করার জন্য যেতে চায় কিংবা ইতিমধ্যে সৌদি আরবে কাজ করছেন তাদের সৌদি আরবের কোম্পানি নাম জানা অবশ্যই প্রয়োজন। তাই আজকের এই আর্টিকেলে সৌদি আরবের বৃহত্তর কোম্পানিগুলোর নাম শেয়ার করা হবে। সেই সাথে কোম্পানিগুলো সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ বিষয় শেয়ার করা হবে। যাইহোক, বেশি কথা না বাড়িয়ে আলোচনার মূল বিষয়ে যাওয়া যাক।

সৌদি আরবের কোম্পানি নাম

সৌদি আরবে যেতে চাইলে অবশ্যই সৌদি আরবের কোম্পানির নাম জেনে নিতে হবে। আপনি যদি সৌদি আরবের কোম্পানির নাম না জেনে অথবা কোম্পানি সম্পর্কিত পূর্ণ ধারণা না নিয়ে কাজ করতে যান সেক্ষেত্রে নানা সমস্যার সম্মুখীন হতে পারেন। অনেক সময় আপনার কাছ থেকে অনেকে টাকা নিবে চাকরি দেওয়ার কথা বলে অথবা সৌদি আরবে গিয়ে ভালো পজিশনে আপনাকে দাঁড় করে দেওয়ার জন্য।

এদের চক্করে পড়লে আপনি হয়তো সর্বস্ব হারিয়ে নিঃস্ব হয়ে যেতে পারেন। এভাবে অনেকেই নিজের সর্বস্ব হারিয়ে ফেলেছে শুধুমাত্র এসব দালালের চক্করে পড়ে। তারা আপনাকে অনেক লোভনীয় চাকরির কথা বলবে এবং সৌদি আরবের কোম্পানির নাম বলবে। কিন্তু আপনি যদি নিজেই কোম্পানিগুলোর নাম জেনে থাকেন এবং বেতন সম্পর্কে জেনে থাকেন তাহলে আর অন্য কারো থেকে জানতে হবে না।

শুধু চাকরি খোঁজার ক্ষেত্রে নয় প্রতিটি কাজের জন্য আলাদা আলাদা কোম্পানি সম্পর্কে জানতে হবে। ধরুন আপনার লোন লাগলো কিংবা যে কোন সমস্যা হলো সে ক্ষেত্রে কিন্তু আপনাকে আবার সৌদি আরবে গিয়ে এজেন্সি কোম্পানি খুঁজে বের করতে হবে। আবার আপনি যদি ভিসার মেয়াদ ফুরিয়ে ফেলেন এবং ভিসা করতে চান সে ক্ষেত্রে আবার ভিসা কোম্পানির দরকার হবে। তাছাড়াও কিছু কিছু কোম্পানি আছে তাদের কাছে খুব ভালো চাকরি পাওয়া যাবে।

এজেন্সি সৌদি আরবের কোম্পানি নাম

সৌদি আরবের অসংখ্য এজেন্সি কোম্পানি রয়েছে। তবে এর মধ্য থেকে কোন কোম্পানি সবথেকে ভালো তা নিয়ে কনফিউশনে পড়তে হয়। এছাড়াও এসব কোম্পানিগুলো যেন আপনার সঙ্গে প্রতারিত না করে ভালো রকম সার্ভিস দেয় সেটিতে নিশ্চিত থাকতে হয়।

সেই কথা বিবেচনা করে আমরা একটি কোম্পানি খুঁজে বের করেছি যার নাম আল ইয়া-মামা। আল-ইয়ামামা সৌদি আরবের অন্যতম বৃহৎ কোম্পানি, বা বলতে পারেন এজেন্সি প্রতিষ্ঠান। আর প্রতিষ্ঠানের মধ্যে আপনি শেষ নির্মাণ অর্থাৎ লোনের জন্য ঋণ পাবেন এবং তার সাথে সাথে আরো বেশ কিছু সুযোগ সুবিধা পাবেন। এর প্রধান কার্যালয় সৌদি আরবের দাম্মামে অবস্থিত।

নিচে আরো বেশ কিছু কোম্পানির নাম দেওয়া হলো – 

Company Name Activities Headquarters
Saudi Basic Industries Corporation (SABIC) Diversified Riyadh
Savola Group Consumer goods Jeddah
Yanbu National Petrochemical Company Oil and gas Yanbu
Almarai Consumer goods Riyadh
Dar Al-Arkan Real Estate Development Company Financials Riyadh
Abdullah Al-Othaim Markets Consumer services Riyadh
Al Faisaliah Group Conglomerates Riyadh
Al Shoula Group Conglomerates Riyadh
Advanced Electronics Company Limited Industrials Riyadh
Al Riyadh Consumer services Riyadh
Al Bayan Holding Group Conglomerates Riyadh
Bahri Transportation Riyadh
Jarir Bookstore Consumer services Riyadh
A. A. Turki Group Conglomerates Dammam
Zamil Steel Holding Industrials Dammam
Abdulla Fouad Group of Companies Conglomerates Dammam
Al-Muhaidib Conglomerates Dammam
Kudu Consumer services Riyadh
Al Yaum Consumer services Dammam
Mawarid Holding Conglomerates Riyadh
Olayan Group Conglomerates Riyadh
Maaden Basic materials Riyadh
Nadec Consumer goods Riyadh
Panda Retail Company Consumer services Riyadh
Omrania and Associates Industrials Riyadh
SACO Hardware Consumer services Riyadh
Qaym Consumer services Riyadh

সৌদি আরবের কোম্পানি নাম জুসুর ইমদাদ

বর্তমান সময় সৌদি আরবের অন্যতম একটি প্রতিষ্ঠান জুসুর ইমদাদ। আর এই প্রতিষ্ঠানে চাকরি করার জন্য অসংখ্য মানুষ তৎপর হয়ে উঠেছে। কেননা এই প্রতিষ্ঠানে চাকরি পেলে সত্যিই অনেক বেশি সুযোগ-সুবিধা পাওয়া যায়। জুসুর ইমদাদ কোম্পানিতে বাংলাদেশী টাকায় সর্বনিম্ন এক লক্ষ টাকার বেতন হয়ে থাকে। যা চাকরি পেলে এখান থেকে ভালো পরিমাণ অর্থ উপার্জন করা যাবে।

দশ হাজার জনের অধিক কর্মচারী বর্তমান সময়ে এই কোম্পানিতে চাকরি করছে। কোম্পানিটি মূলত মানব সম্পদ সেবা নিয়ে কাজ করে থাকে। জুসুর ইমদাদ ২০১৬ সালে প্রতিষ্ঠিত হয়। ব্যবসায়িক খাত এবং ব্যক্তি খাতের পরিষেবা সহ সমন্বিত পরিষেবাগুলি, উচ্চ যোগ্য জাতীয় এবং বিদেশী জনশক্তি দিয়ে বাজার সরবরাহ করে থাকে।

সৌদি আরবের কোম্পানি নাম সাসকো

“সাসকো” আন্তর্জাতিক বাণিজ্য ও উন্নয়ন ব্যবস্থা নিয়ে নিজেদের কার্যক্রম পরিচালনা করছে। এই কোম্পানিতে চাকরি পাওয়া তুলনামূলক সহজ এবং ভালো মানের বেতন এই কোম্পানি অফার করে থাকে। সৌদি আরবের সাসকো কোম্পানি ২০২১ সালে প্রতিষ্ঠিত হয়।

কোম্পানিটি ২০২১ সালে প্রতিষ্ঠিত হলেও খুব নামকরা খ্যাতি অর্জন করেছে মাত্র এই ১ থেকে দুই বছরে। এটি হচ্ছে একটি ট্রেডিং টুল। যার মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের ট্রেনিং করতে পারবেন। বলতে পারেন এটি একটি শেয়ার বাজারের মতন প্রতিষ্ঠান। যেখানে যে কেউ চাইলে অর্থ লাগিয়ে দ্বিগুণ তিন গুণ করতে পারে। এছাড়াও তাদের কাছে ৪০ বছরের ট্রেডিং অভিজ্ঞতা রয়েছে।

সৌদি আরবের কোম্পানি নাম আরামকো

আরামকো সৌদি আরবের সবচাইতে বৃহত্তম একটি কোম্পানি। যেখানে আপনি তেল খনিজ সম্পদ এবং প্রাকৃতিক গ্যাস পাবেন। এই কোম্পানিতে প্রতিনিয়ত হাজার হাজার মানুষকে নিয়োগ দেওয়া হয়ে থাকে। এই কোম্পানির মালিক সৌদি আরবের পেট্রোলিয়াম এবং খনিজ মন্ত্রী। আসলে এটি সরকার প্রতিষ্ঠিত একটি প্রতিষ্ঠান। যার ফলে সরকার দ্বারা পরিচালিত হচ্ছে।

১৯৩৩ সালে সৌদি আরবের আরামকো প্রতিষ্ঠিতা করা হয়। তখন থেকেই বিভিন্ন ধরনের প্রাকৃতিক গ্যাস, তেল এবং খনিজ সম্পদ নিয়ে কোম্পানিটির কাজ শুরু হয়। ২০১৬ সালের মোতাবেক ২২ হাজার কর্মচারী কোম্পানিতে কাজ করছে। বর্তমানে কোম্পানিটি বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিপুল পরিমাণে নতুন কর্মচারী নিয়োগ দিচ্ছে। এক্ষেত্রে বাংলাদেশ থেকে সৌদি আরবের কোম্পানি আরামকো’তে কাজ করার অনেক সুযোগ রয়েছে।

Also Read:

ভিসা সৌদি আরবের কোম্পানি নাম

সৌদি আরবের বিভিন্ন ভিসা কোম্পানী রয়েছে। এর এসব ভিসা মাত্র ৬৫ হাজার টাকা থেকে শুরু হয়েছে। শুধু ভিসা নয় এইসব এজেন্সি আপনাকে সরাসরি সৌদি আরব পর্যন্ত পৌঁছে দিবে এবং অনেক এজেন্সি আবার কাজের ব্যবস্থা করে দিবে। সাখাওয়াত আকাশ কিংবা মঞ্জিল ভিসা বর্তমানে ভালো ধরনের কার্যক্রম করছে। তাই আপনি চাইলে এসব কোম্পানির কাছ থেকে সহজে সৌদির ভিসা নিতে পারেন।

নিচে কিছু কোম্পানির নাম দেওয়া হল –

Company Name Activities Headquarters
Saudi Aramco Oil and gas Dhahran
Bin Quraya Industrials Dhahran
Petro Rabigh Oil and gas Rabigh
Dussur Financials Riyadh
Saudi Oger Industrials Riyadh
Siemens Saudi Arabia Industrials Riyadh
Saudi Electricity Company Utilities Riyadh
Weqaya Financials Riyadh
Saudi Readymix Concrete Company Industrials Khobar
King Fahd Complex for the Printing of the Holy Quran Consumer services Medina
House of Alireza Conglomerates Khobar
Ahmad Hamad Al Gosaibi & Brothers Conglomerates Khobar
Rezayat Conglomerates Khobar
Nama Chemicals Basic materials Jubail
Al Baik Consumer services Jeddah
Al Tazaj Consumer services Jeddah
Saudi International Petrochemical Company Oil and gas Jubail
Al Madina Consumer services Jeddah
Al-Bilad Consumer services Jeddah
Dallah Al-Baraka Conglomerates Jeddah
Haji Husein Alireza & Company Ltd. Conglomerates Jeddah
Civil and Electrical Projects Contracting Company Industrials Jeddah
E. A. Juffali and Brothers Conglomerates Jeddah
Saudi Binladin Group Industrials Jeddah
Savola Group Consumer goods Jeddah
Okaz Consumer services Jeddah
Xenel Conglomerates Jeddah

সর্বশেষঃ আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা নিশ্চই সৌদি আরবের কোম্পানি নাম সম্পর্কে অবগত হয়েছেন। সৌদি আরবের কোম্পানি নামের পাশাপাশি কোম্পানি সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্যও শেয়ার করা হয়েছে। আর্টিকেলে উল্লেখিত বিষয়ে আপনাদের কোন ধরনের মতামত অথবা জানার থাকলে নিচের কমেন্ট বক্সে জানাতে পারেন। ধন্যবাদ।।