পাসপোর্ট রিনিউ ফি কত ২০২৩ | ই পাসপোর্ট রিনিউ করার নিয়ম

আমাদের মাঝে অনেকে আছি যারা পাসপোর্ট রিনিউ করতে চাচ্ছে। পাসপোর্ট রিনিউ করার জন্য মূলত আমাদের একটি নির্দিষ্ট পরিমাণ ফি প্রদান করতে হয়। আর সেজন্য আজকের প্রশ্নের মাঝে দেখানোর চেষ্টা করবো, পাসপোর্ট রিনিউ ফি কত ২০২৩। বন্ধুরা চলুন তাহলে আজকের পোষ্টের মধ্যে জেনে আসা যাক পাসপোর্ট রিনিউ ফি সম্পর্কে।

পাসপোর্ট রিনিউ ফি কত

আগে এমন একটা সময় ছিল যখন দালালের দ্বারা শুধুমাত্র পাসপোর্ট রিনিউ ফি প্রদান করতে হতো। এক্ষেত্রে আমাদের বিভিন্ন ধরনের বেশি অর্থ প্রদান করতে হতো। তবে আজকে পোষ্টের মাঝে ২০২৩ সালে পাসপোর্ট রিনিউ ফি সম্পর্কে জানা যাবে। এতে করে আপনার একদম সঠিক ধারণা হবে এবং আপনাকে দালালের কাছে কোন ফ্রি দিতে হবে না। নিজে নিজে ফি প্রদান করলে আসলে সত্যিই খুব ভালো হয়। সেজন্যই তো আজকের পোস্ট।

মূলত পাসপোর্ট রিনিউ করতে হলে সবার প্রথমে আপনাকে পাসপোর্ট সম্পর্কে জানতে হবে। কেননা আগে যে পাসপোর্টটি আমাদের সবাইকে প্রদান করা হতো ঠিক সেই পাসপোর্ট এখন দেওয়া হবে না। অর্থাৎ তার পরিবর্তে ঠিক একই পাসপোর্ট এর বদলে ই পাসপোর্ট প্রদান করা হবে। দেশের এখন বর্তমানে সকল পাসপোর্ট পাসপোর্টে পরিণত হয়েছে।

সকল পাসপোর্ট সমূহ ই পাসপোর্টে পরিণত হয় বর্তমান সময়ে প্রত্যেককে ই পাসপোর্ট রিনিউ করে দেওয়া হবে। আর আপনি চাইলে আপনার পুরাতন পাসপোর্টটি অনলাইনের মাধ্যমে আবেদন করে রিনিউ করতে পারেন। এক্ষেত্রে আপনার খরচ অনেক অংশে কমে যায়। এর জন্য আপনাকে সরকারি পাসপোর্ট ওয়েবসাইটে যেতে হবে। এবং তারপরে নিজের ধাপ গুলো অনুসরণ করে রিনিউ করতে হবে।

ই পাসপোর্ট রিনিউ করার নিয়ম

ই পাসপোর্ট রিনিউ করার জন্য সবার প্রথমে প্রবেশ করুন জাতীয় পাসপোর্ট অফিস ওয়েবসাইটে। এবং তারপরে আমাদের দেওয়া নিচের নিয়ম অনুসরণ করতে হবে।

  • ওয়েবসাইটটিতে প্রবেশ করে যাবতীয় সকল ফর্ম এবং নিয়মবলী পূরণ করুন।
  • এবং অবশ্যই মনে রাখতে হবে আপনাকে পূর্বেই অর্থ প্রদান করে দিতে হবে ব্যাংকের মাধ্যমে। আর প্রধানকৃত ব্যাংকের রশিদটি আপনাকে অবশ্যই সংগ্রহ করে রাখতে হবে।
  • এরপর এখানে যা যা নিয়ম বলা হয়েছে, তার সকল কিছু অনুসরণের মাধ্যমে আপনার পাসপোর্টটি রিনিউ করা সম্ভব হবে। তবে খুব শীঘ্রই আপনাদের জন্য পাসপোর্ট রিনিউ নিয়ম সম্পর্কিত নতুন পোস্ট আসবে। তার এখানে এজন্যই মূলত বিস্তারিত জানাচ্ছি না।

বাংলাদেশে পাসপোর্ট রিনিউ ফি কত

৪৮ পেজ ৫ বছর মেয়াদি পাসপোর্ট রিনিউ ফি কত ২০২৩ 

  • রেগুলার ডেলিভারি: ৪,০২৫ টাকা
  • জরুরী ডেলিভারি: ৬,৩২৫ টাকা
  • অতি জরুরী ডেলিভারি: ৮,৬২৫ টাকা

৪৮ পেজ ১০ বছর মেয়াদি পাসপোর্ট রিনিউ ফি কত ২০২৩

  • রেগুলার ডেলিভারি: ৫,৭৫০ টাকা
  • জরুরী ডেলিভারি: ৮,০৫০ টাকা
  • অতি জরুরী ডেলিভারি: ১০,৩৫০ টাকা

৬৪ পেজ ৫ বছর মেয়াদি পাসপোর্ট রিনিউ ফি কত ২০২৩

  • রেগুলার ডেলিভারি: ৬,৩২৫ টাকা
  • জরুরী ডেলিভারি: ৮,৬২৫ টাকা
  • অতি জরুরী ডেলিভারি: ১২,০৭৫ টাকা

৬৪ পেজ ১০ বছর মেয়াদি পাসপোর্ট রিনিউ ফি কত ২০২৩

  • রেগুলার ডেলিভারি: ৮,০৫০ টাকা
  • জরুরী ডেলিভারি: ১০,৩৫০ টাকা
  • অতি জরুরী ডেলিভারি: ১৩,৮০০ টাকা

উপরোক্ত যে সব ফি দেওয়া হয়েছে ঠিক একই প্রদান করে পাসপোর্ট রিনিউ করতে হয়। এবং এইসব কি মূলত ব্যাংকে জমা দিতে হয়। পাসপোর্ট রিনিউ কিংবা নতুন করে পাসপোর্ট তৈরির পূর্বে পূজমা দিতে হয়। আর সেই থিক জমাদারার পরে আপনাকে একটি রশিদ দেওয়া হবে যা সংগ্রহ করতে হবে।

ঠিক একই রশিদ আপনার প্রয়োজন পড়বে যখন মূলত আপনি আপনার পাসপোর্ট করতে চাইবেন। তাছাড়া বর্তমানে অনলাইনে সুযোগ সুবিধা আশায় আমাদেরকে আর লাইনে দাঁড়িয়ে থেকে পাসপোর্ট রিনিউ কিংবা নতুন করে তৈরি করতে হয় না।

এবং পাসপোর্ট নবায়ন এবং পাসপোর্ট রিনিউ একই বিষয়। যদি কারো এ বিষয় নিয়ে সমস্যা ছিল তাহলে হয়তো বা এখন বুঝতে পেরেছেন। নবায়ণকৃত পাসপোর্ট যখন আপনার বাড়িতে পৌঁছাবে অর্থাৎ ডেলিভারি হবে তখন তাৎক্ষণিক আপনাকে তা গ্রহণ করতে হবে। অনেকে ভাববেন যে ডেলিভারি মানে হয়তো বা আপনার বাড়িতে এসে তা পৌঁছে দেওয়া হবে।

তবে ডেলিভারি মানে এমনটি মোটেও নয়। অফিসে গিয়ে আপনাকে সেই পাসপোর্টটি সংগ্রহ করে নিতে হবে। আপনি যে অফিসের মাঝে আপনার পাসপোর্ট বা নবায়ন করতে দিয়েছিলেন সেখানে যেতে হবে। সঠিক নিয়ম গুলো অনুসরণ না করলে আপনার পাসপোর্ট রিনিউ হবে না।

পাসপোর্ট রিনিউ জরিমানা কত

আর কিছুদিন পূর্বে ও পাসপোর্ট রিনিউ করার জন্য মূলত জরিমানা প্রদান করতে হতো। যাদের পাসপোর্টের বয়স এক বছরের অধিক হতো এবং তার যারা রিনিউ করতো না তাদের এই জরিমানার আওতায় আনা হতো। এখন নতুন সুবিধা অনুযায়ী বাংলাদেশের যে কোন পাসপোর্ট রিনিউ কোন ফিড ছাড়াই করা যাবে। এমন সুযোগ-সুবিধা দেওয়ার জন্য সবাই অবশ্যই পাসপোর্ট অফিসকে ধন্যবাদ জানাতে পারেন।

কেননা আমাদের মাঝে অনেকেই পাসপোর্ট রিনিউ করার মাঝে মাঝে সামর্থ্য থাকত না। তবে সামর্থ্য না থাকলেও যখন আমরা রিনিউ করতে যেতাম তখন আমাদেরকে প্রচুর পরিমাণ জরিমানা ফি প্রদান করতে হতো। এতে করে অনেকেই মূলত পাসপোর্ট রিনিউ করার জন্য আর যেত না।

সে স্বার্থে এখন বর্তমানে এমন সুবিধা করা হয়েছে যেখানে কোন ধরনের কোন জরিমান ফি প্রদান করতে হচ্ছে না। পাসপোর্ট রিনিউ করার জন্য জেভি দেওয়া হয়েছে উপরিক্ত ২০২৩ সালে তার সম্পন্ন ঠিক। তবে যদি কখনো কোন বড় ধরনের অনুষ্ঠান কিংবা বড় ধরনের যাত্রী একসঙ্গে বিভিন্ন দেশে আনাগোনা করে তখন ফি বেড়ে যেতে পারে। এক্ষেত্রে পাসপোর্ট ফি বেশি বাড়ে না সামান্য কিছু অংশেই বৃদ্ধি পেয়ে থাকে।

শেষ কথা পাসপোর্ট রিনিউ ফি নিয়ে: আপনি পাসপোর্ট রিনিউ ফি যদি অনলাইনে জমা দিতে চান তাহলে আমাদের নিয়ম অনুসরণ করবেন। আবার অফলাইনে জমা দিতে গেলেও আপনাকে সর্বপ্রথম যেতে হবে অফিসে। তারপরে কিছু নিয়ম অনুসরণ করতে হবে তারপরে আপনি সেটি করতে পারবেন। এক্ষেত্রে আপনার একটু সময় বেশি লাগতে পারে অনলাইনে তুলুনায়।