বাংলাদেশের মধ্যে আলু উৎপাদনে শীর্ষ জেলা কোনটি?

আলু বাংলাদেশের জনপ্রিয় সবজি তালিকার মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে। বছরে প্রায় সারা মাস আলু বাজারে পাওয়া যায়। দেশের প্রত্যেক শ্রেণির লোকের কাছে আলুর কদর অনেক বেশি। আলু দিয়ে বিভিন্ন ধরনের খাদ্য সামগ্রী তৈরি করা হয়। আলুতে শর্করা, প্রোটিন, চর্বি সহ বিভিন্ন ধরনের পুষ্টিগুণ রয়েছে।

আলু বাংলাদেশে জনপ্রিয় সবজি হওয়ায় এর ব্যাপক উৎপাদন হয়ে থাকে। যেহুতু দেশে ব্যাপক পরিমাণে আলু উৎপাদন হয় সেক্ষেত্রে বাংলাদেশের মধ্যে আলু উৎপাদনে শীর্ষ জেলা কোনটি তা জানার জন্য আপনি নিশ্চই অনেক বেশি কৌতুহল।

আরো পড়ুনঃ

এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন বাংলাদেশে আলু উৎপাদনে কোন জেলা শীর্ষে এবং সেই সাথে গোল আলুর বৈজ্ঞানিক নাম, আলু ইংরেজি কি তা জানতে পারবেন। তাহলে চলুন আলোচনা করা করি মূল বিষয় সম্পর্কে।

প্রশ্নঃ আলু ইংরেজি কি?

উত্তরঃ Potato 

প্রশ্নঃ গোল আলুর বৈজ্ঞানিক নাম কি?

উত্তরঃ Solanum Tuberosum

প্রশ্নঃ আলু উৎপাদনে শীর্ষ জেলা কোনটি?

উত্তরঃ মুন্সিগঞ্জ জেলা

আশা করি আলুর বৈজ্ঞানিক নাম, আলুর ইংরেজি, আলু উৎপাদনে বাংলাদেশের শীর্ষ জেলা কোনটি এ সকল বিষয়ে জানতে পেরেছেন। তারপরেও পুনরায় আরেকটু জেনে নিই। 

আলুকে ইংরেজিতে Potato বলা হয়। মূলত Potato শব্দটি স্প্যানিশ ভাষা Patata থেকে এসেছে। 

আমড়া ইংরেজি কি? অথবা, আমড়া ফল ইংরেজি কি?

গোল আলুর বৈজ্ঞানিক নাম হচ্ছে Solanum Tuberosum. এখানে আলুর গণ Solanum এবং প্রজাতি হচ্ছে Tuberosum.

বাংলাদেশের সকল জেলার মধ্যে সবথেকে বেশি আলু উৎপাদন হয় মুন্সিগঞ্জ জেলায়। তথ্যসূত্র হচ্ছে – MP3 বাংলাদেশ বিষয়াবলি।

সর্বশেষঃ আশা করছি আজকের এই পোস্টের সাহায্যে আলু সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন। এ বিষয়ে যদি আপনার কোনো ধরনের ব্যক্তিগত মতামত থাকে তাহলে কমেন্ট বক্সে জানাতে পারেন। এ ধরনের গুরুত্বপূর্ণ পোস্ট নিয়মিত পড়তে আমাদের সাথেই থাকুন এবং সেই সাথে আমাদের অন্যান্য পোস্টগুলো পড়তে থাকুন। ধন্যবাদ।।