এলাচ এর উপকারিতা (হজম শক্তি, দুর্গন্ধ দূর, রক্তচাপ নিয়ন্ত্রণ)

খাবারে সুগন্ধ বৃদ্ধি এবং স্বাদ বাড়াতে যেমন এলাচের গুরুত্ব অপরিসীম তেমনি এলাচ এর উপকারিতা অতুলনীয়। এলাচ মূলত খাবারে ব্যবহার করা হয় সুগন্ধ বৃদ্ধি করার জন্য। যেই খাবারে এলাচ ব্যবহার করা হয় সেই খাবারে একটা অসাধারণ গন্ধ যুক্ত হয়। আর সেই সুগন্ধ ঘ্রাণে ভরা খাবার সবাই খেতে পছন্দ করবে। কিন্তু এলাচ শুধু সুগন্ধ বৃদ্ধি করে না। এর সাথে অনেক উপকারিতা পাওয়া যায়। আজকে আলোচনার মূল বিষয় হবে এলাচের উপকারিতা সম্পর্কে। 

এই আর্টিকেলে কালো এলাচ এর উপকারিতা, খালি পেটে এলাচ খাওয়ার উপকারিতা, এলাচ খাওয়ার নিয়ম, এলাচ এর অপকারিতা এবং এলাচ এর ছবি নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হবে। আপনি যদি এ সকল বিষয়ে জানার জন্য আগ্রহ প্রকাশ করেন তাহলে ধৈর্য ধারণ করে আর্টিকেলটি পড়ার অনুরোধ রইল। যা এই আর্টিকেলের সাহায্যে এলাচ এর উপকারিতা সহ অনেক বিষয়ে জানতে পারবেন।

এলাচ এর উপকারিতা

যদিও এলাচ সাধারণত ব্যবহার করা হয় খাবারে সুগদ্ধি বৃদ্ধি করার জন্য, কিন্তু সেই সাথে এলাচ এর উপকারিতা ও পাওয়া যায়। মানে এক কথায় এলাচের গুণাবলী অনেক। আর এলাচের এসব গুণাবলী পাওয়া জন্য কিছু নিয়ম অনুসারে এলাচ খেতে হবে। নিয়ম অনুযায়ী এলাচ খেলে তবে এলাচের এ সকল উপকারিতা পাওয়া সম্ভব হবে। এলাচে ভিটামিন-এ, ভিটামিন-সি, সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম সহ ইত্যাদি উপাদান থাকে। যা এ সকল উপদান শরীরের বিভিন্ন কাজে কার্যকরী ভূমিকা রাখে।

এলাচে বিভিন্ন উপাদান বিদ্যমান থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। একটি মানুষের শরীরের কার্যক্ষমতা বৃদ্ধি ও সুস্থ থাকতে হলে বিভিন্ন উপাদানের প্রয়োজন পরে। যা এলাচ খেলে তার মধ্যে কিছু উপাদান শরীরের কার্যক্ষমতা বৃদ্ধির জন্য পূরণ হয়। এক্ষেত্রে বলা চলে এলাচের উকারিতা অতুলনীয়। 

ড্রাগন ফলের উপকারিতা ও অপকারিতা

এলাচের উপকারিতা সমূহঃ

এলাচ নিয়মিত খেলে কি কি উপকারিতা পাওয়া যায় তা নিচে দেয়া হল –

  • এলাচ হজম শক্তি বাড়াতে সাহায্য করে।
  • মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে।
  • পেটের প্রদাহ বমি বমি ভাব দূর করতে কার্যকরী ভূমিকা রাখে।
  • এলাচ খেলে রক্তের স্বল্পটা দূর হয়।
  • এসিডিটি সমস্যা দূর করতে সাহায্য করে।
  • পেটের গ্যাস জনিত সমস্যা দূর করে।
  • রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।
  • এলাচ হার্ট বিট নিয়ন্ত্রণ করতে গুরুত্বপূর্ণ অবদান রাখে। 
  • সর্দি কাশি কমাতে অনেক বেশি কার্যকরী।
  • শরীরের বর্জ্য পদার্থ দূর করতে সাহায্য করে। 
  • মাথা ধরা কমাতে সাহায্য করে।
  • শ্বাস কষ্ট জনিত সমস্যা দূর করতে সাহায্য করে।
  • চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে।
  • ব্যাকটেরিয়া জনিত ইনফেকশন রোধ করতে সাহায্য করে।

কালো এলাচ এর উপকারিতা

সাদা কিংবা কালো উভয় এলাচের উপকারিতা একি ধরনের। এক্ষেত্রে বলা চলে কালো এলাচ এর উপকারিতা সাদা এলাচের মত কার্যকরী। সাদা এবং কালো উভয় ধরনের এলাচ খাবারে সুগন্ধি বৃদ্ধির জন্য ব্যবহার করা হয়ে থাকে। আর সেই সাথে বিভিন্ন উপকারিতা পাওয়া যায়। 

কালো এলাচ এর উপকারিতা পাওয়ার জন্য অবশ্যই প্রতিদিন ২-৩ টি এলাচ খেতে হবে। সাদা এলাচ হোক কিংবা কালো এলাচ হোক তা একি ধরনের নিয়মে খাওয়া যাবে। নিয়ম অনুসারে নিয়মিত খেতে পারলে এলাচ এর উপকারিতা পাওয়া যাবে। 

পেঁয়াজের উপকারিতা ও অপকারিতা

খালি পেটে এলাচ খাওয়ার উপকারিতা

প্রতিদিন খালি পেটে এলাচ খাওয়ার উপকারিতা অনেক বেশি। আপনি যদি প্রতিদিন খালি পেটে চিবিয়ে অথবা গরম পানির সাথে মিশিয়ে খেতে পারেন তাহলে অনেক বেশি উপকারিতা পাবেন। এছাড়া এলাচ চা খাওয়া যেতে পারে। আপনি যদি রং চা খেতে পছন্দ করেন তাহলে সেই রং চায়ের সাথে একটি বা দুটি এলাচ মিশিয়ে খেতে পারেন। 

আপনি যদি প্রতিদিন খালি পেতে এলাচ খেতে পারেন তাহলে অনেক উপকারিতা পাবেন। যেমন মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করবে। সেই সাথে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি সহ অন্যান্য উপকারিতা পাওয়া যাবে। 

তাই আপনি যদি খালি পেটে প্রতিদিন এলাচ খেতে পারেন তবে অনেক বেশি উপকারিতা পেয়ে যাবেন। খালি পেটে খেতে না পারলে সকালে খাবার খাওয়ার পর অথবা রাত্রে খাবারের পর এলাচ খেতে পারেন। 

এলাচ খাওয়ার নিয়ম

এলাচের অনেক উপকারী গুণ রয়েছে তা জানলাম। কিন্তু কিভাবে নিয়মিত এলাচ খেতে হবে সে বিষয়ে জেনে নিই। প্রতিদিন খালি পেটে এলাচ খেতে পারলে ভালো হয়। এক্ষেত্রে ২টি এলাচ চিবিয়ে খাওয়ার পর গরম পানি খেতে হবে। অথবা গরম পানির সাথে এলাচ মিশিয়ে খেতে পারেন। আপনি যদি নিয়মিত সকালে চা খেতে পছন্দ করে তবে আপনি এলাচ চা খেতে পারেন। 

এছাড়া আপনি রাত্রে খাবারের পর ২টি এলাচ চিবিয়ে খাওয়ার পর গরম পানি খেতে পারেন। অথবা গরম পানির সাথে মিশিয়ে কিংবা এলাচ চা রাত্রে খাবারের পর খেতে পারেন। 

কাঁচা রসুনের উপকারিতা ও অপকারিতা

এলাচ এর অপকারিতা

এলাচের অসংখ্য উপকারিতা থাকা সত্ত্বেও এর কিছু অপকারি দিক রয়েছে। প্রত্যেক খাবারে উপকারিতা থাকার পাশাপাশি অপকারি দিক থাকে। নিচে এলাচ এর অপকারিতা সমূহ দেয়া হল –

  • গর্ভাবস্থায় এলাচ খাওয়া যাবে না। খাওয়ার ইচ্ছা হলে ডাক্তারের পরামর্শ নিতে পারেন। 
  • দুগ্ধবতী মায়ের এলাচ খাওয়া থেকে বিরত থাকা উচিত।
  • কিডনি জনিত সমস্যা থাকলে এলাচ খাওয়া থেকে বিরত থাকা উচিত। অথবা খাওয়ার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।
  • এলার্জি জনিত সমস্যা থাকলে এলাচ না খাওয়া উত্তম। 

এলাচ এর ছবি

আমরা উপরের আলোচনা থেকে এলাচের অসংখ্য উপকারি গুণ ও অপকারিতা সম্পর্কে জেনেছি। এখন এই পর্যায়ে নিচে কিছু এলাচের ছবি দেখবো। আশা করছি শেয়ার করা এলাচের ছবিগুলো আপনার অনেক ভালো লাগবে।

এলাচ এর উপকারিতা (হজম শক্তি, দুর্গন্ধ দূর, রক্তচাপ নিয়ন্ত্রণ)

এলাচ এর উপকারিতা (হজম শক্তি, দুর্গন্ধ দূর, রক্তচাপ নিয়ন্ত্রণ)

সর্বশেষঃ আশা করছি উপরের আলোচিত বিষয় এলাচ এর উপকারিতা, কালো এলাচের উপকারিতা, খালি পেটে এলাচের উপকারিতা, এলাচ খাওয়ার সঠিক নিয়ম, এলাচের অপকারিতা এবং এলাচের ছবি থেকে অনেক কিছু জানতে পেরেছন। আজকের এই আর্টিকেল সম্পর্কে যদি আপনার কোনো ধরনের মতামত থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে জানাতে পারেন।

এছাড়া আপনি কি বিষয়ে বেশি জানার জন্য আগ্রহবোধ প্রকাশ করেন তাও জানাতে পারেন। এ ধরনের গুরুত্বপূর্ণ আর্টিকেল নিয়মিত পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। এছাড়া আমাদের অন্যান্য আর্টিকেলগুলো পড়তে পারেন। ধন্যবাদ।।

আরো পড়ুনঃ

Read more