কাজী নজরুল ইসলাম এর প্রেমের কবিতা pdf বইসহ

কাজী নজরুল ইসলাম মানে একজন বাংলার বিখ্যাত বিদ্রোহী কবি। যার কবিতা চিরকাল বাংলার ইতিহাসে চিরস্মরণীয় এবং বিখ্যাত হয়ে থাকবে। তিনি শুধু বিদ্রোহী কবি নন, তিনি একজন প্রেমের কবি, নানান ছন্দের কবিও বটে। আমরা কাজী নজরুল ইসলাম এর প্রেমের কবিতা সম্পর্কে এখানে বিস্তরভাবে আলোচনা করেছি।

নজরুলের প্রেমের কবিতা অসংখ্য পরিমাণে রয়েছে যার মধ্য থেকে আমরা কিছু সংখ্যক কবিতা বাছাই করে আপনাদের সাথে শেয়ার করেছি। যা কাজী নজরুল ইসলাম কবিতা তালিকার মধ্য থেকে বেশি সংখ্যক জনপ্রিয়তা পেয়েছে। যে কবিতাগুলো চিরকাল জনপ্রিয় এবং মানুষের মনে শীর্ষে থাকবে।

আরও পড়ুনঃ সর্বশ্রেষ্ঠ 20 টি কাজী নজরুল ইসলামের কবিতা

বেশি কথা না বাড়িয়ে চলুন জেনে নেই কাজী নজরুলের কোন কোন কবিতা আমাদের এই পোস্টে আলোচিত হয়েছে। আশা করছি কবিতাগুলো যথেষ্ট ভালো লাগবে এবং আনন্দ দেবে।

কাজী নজরুল ইসলাম এর প্রেমের কবিতা

কাজী নজরুল ইসলাম তার সকল ধররের কবিতায় সমান ধরনের ছন্দের মুগ্ধতা যুক্ত করে প্রতিফলিত করেছেন। যা পাঠ করলে যে কারোর মন অধিক পরিমাণে উচ্ছসিত হবে আরও বহুলভাবে পাঠ করার জন্য আগ্রহ জাগ্রত হবে। কবি নজরুল তার অসাধারণ ছন্দের জন্য বাংলার ইতিহাসে একজন বিখ্যাত কবি হিসেবে জনপ্রিয়তা পেয়েছেন।

নজরুলের প্রেমের কবিতায় ছন্দের আবির্ভাব নিখুঁতভাবে থাকায় যা আরও বেশি প্রেমময় এবং মুগ্ধতা ফুটে উঠেছে। এই মুগ্ধকর ছন্দের মাধ্যমে প্রেমের রং অধিক পরিমাণে বিকশিত হয়েছে। যা প্রত্যেক প্রেমিক-প্রেমিকাকে পাঠের সময় প্রেমের রোমান্টিকতা বাড়িয়ে দেয়।

আমরা এই পৃথিবীতে প্রত্যেকে প্রেম পূজারী হয়ে থাকি। কেউ বলতে পারবেনা জীবনে একটি বার কেউ কারোর প্রেমে পরেনি। সবাই কেউ না কেউ কারোর প্রেমে পরেছে এবং প্রেমের স্বাদ গ্রহণ করেছে। এসব প্রেমিক-প্রেমিকাদের জন্য নজরুল অসাধারণ প্রেমের কবিতা দিয়ে গেছেন।

কবিতাঃ আশান্বিতা
কাব্যগ্রন্থঃ দোলন চাঁপা

আবার কখন আসবে ফিরে সেই আশাতে জাগব রাত,
হয়তো সে কোন নিশুত রাতে ডাকবে এসে অকস্মাৎ!
সেই আশাতে জাগব রাত।
যতই কেন বেড়াও ঘুরে
মরণ বনের গহন জুড়ে … সম্পূর্ণ পড়ুন

➡ পরবর্তী কবিতা …

কবিতাঃ চপল সাথী
কাব্যগ্রন্থঃ দোলন চাঁপা

প্রিয়! সামলে ফেলে চলো এবার চপল তোমার চরণ!
তোমার ঐ চলাতে জড়িয়ে গেছে আমার জীবন-মরণে॥
কোথায় দূরে নূপুর বাজে তোমার পায়ে,
হেথায় রোদন আমার ওঠে উথলায়ে … সম্পূর্ণ পড়ুন

কাজী নজরুল ইসলাম কবিতা

নজরুলের অসংখ্য মনমুগ্ধকর ছন্দের কবিতা রয়েছে যা পাঠ করলে আমাদেরকে প্রতিনিয়ত মুগ্ধতা বাড়িয়ে দেয়। সেসব কবিতার মধ্য থেকে আমরা বাছাই করে কিছু সংখ্যক কবিতা নিয়ে আলোচনা করেছি যা আপনাদের ভালো লাগবে।

এক কথায় নজরুল মানে নানা ছন্দের অসাধারণ একজন শ্রেষ্ঠ কবি। যিনি অসংখ্য কবিতা আমাদেরকে উপহার হিসেবে দিয়েছেন। বাচ্চা, কিশোর, যৌবন সব বয়সের জন্য তিনি নানা ধরনের কবিতা দিয়ে গেছেন। এসব কবিতা সব বয়সের লোকদের পাঠের আনন্দ সমানভাবে দেয়।

কবিতাঃ লিচু চোর
কাব্যগ্রন্থঃ ঝিঙে ফুল

বাবুদের তাল-পুকুরে
হাবুদের ডাল-কুকুরে
সে কি বাস করলে তাড়া,
বলি থাম একটু দাঁড়া … সম্পূর্ণ পড়ুন

➡ পরবর্তী কবিতা …

কবিতাঃ ঝিঙে ফুল
কাব্যগ্রন্থঃ ঝিঙে ফুল

ঝিঙে ফুল! ঝিঙে ফুল!
সবুজ পাতার দেশে ফিরোজিয়া ফিঙে-কুল-
ঝিঙে ফুল।
গুল্মে পর্ণ
লতিকার কর্ণে
ঢল ঢল স্বর্ণে … সম্পূর্ণ পড়ুন

বিদ্রোহী কবিতা কাজী নজরুল ইসলাম

কাজী নজরুল ইসলামের কবিতার ঝুরির মধ্য থেকে আমরা বিদ্রোহী কবিতা অধিক পরিমাণে দেখতে পাই। যা তার এই বিদ্রোহী কবিতার মাধ্যমে যৌবনের উন্নত শির হয়ে উঠতে আগ্রহ জাগায়। যা প্রতিনিয়ত মাথা না নোয়াবার জন্য নিষেধ করে।

অতীতে ভারত বাংলার ইতিহাসে ইংরেজরা যে ধরনের ঘৃণ্যতম কাজ করে গেছেন তা আজও সবার মনে তাদের প্রতি ঘৃণা কাজ করে। তাদের এই কাজের প্রতি কবি নজরুলের মনে বিদ্রোহী মনোভাব গভীরভাবে কাজ করেছে। যার জন্য তিনি প্রচুর বিদ্রোহী কবিতা লিখেছেন।

আর এই কবিতার জন্য তিনি বাংলার সর্বশ্রেষ্ঠ একজন বিদ্রোহী কবি হিসেবে পরিচিতি লাভ করছেন। তিনি যুগ যুগ ধরে একজন শ্রেষ্ঠ বিদ্রোহী কবি হিসেবে থাকবেন।

কবিতাঃ চল্ চল্ চল্
কাব্যগ্রন্থঃ সন্ধ্যা

চল্ চল্ চল্
ঊর্দ্ধ গগনে বাজে মাদল
নিম্নে উতলা ধরণী-তল
অরুণ প্রাতের তরুণ দল
চল্ রে চল্ রে চল্ … সম্পূর্ণ পড়ুন

 কাজী নজরুল ইসলামের কাব্যগ্রন্থ pdf বই

কাজী নজরুল ইসলামের অসংখ্য জনপ্রিয় কাব্যগ্রন্থ রয়েছে। তার মধ্য থেকে ঝিঙে ফুল, দোলন চাঁপা, সন্ধ্যা, অগ্নিবীণা এসব কাব্যগ্রন্থ খুবি জনপ্রিয়তা পেয়েছে। আমরা এই কাব্যগ্রন্থগুলো আপনাদের সাথে শেয়ার করেছি। আপনারা চাইলে অনলাইনে পড়তে পারবেন অথবা আপনারা নিজেদের ডিভাইসে সংগ্রহ করে পড়তে পারবেন।

আরও পড়ুনঃ

অনেকে কাজী নজরুল ইসলামের কাব্যগ্রন্থ pdf বই সংগ্রহ করার জন্য অনলাইনে খুঁজে থাকে। এসব কথা মাথায় রেখে পিডিএফ বইগুলো সংগ্রহ করার লিংক শেয়ার করেছি। আপনারা নিচে দেয়া পিডিএফ লিংক ক্লিক করে সংগ্রহ করতে পারবেন।

PDF বইয়ের ডাউনলোড লিংকঃ

নোটিশঃ আপনি যদি মোবাইল ইউজার হয়ে থাকেন তাহলে ডাউনলোড করার জন্য আপনার ব্রাউজারের পেইজটি Desktop Site করে নিন।

আমাদের কথাঃ আশা করছি বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুলের কবিতাগুলো আপনাদের অনেক ভালো লেগেছে। কবি নজরুলের জনপ্রিয় কাব্যগ্রন্থগুলো বিডিইবুকস থেকে সহজে সংগ্রহ করতে পারবেন। সংগ্রহ করার জন্য কোনো ধরনের চার্জ দিতে হবে না। কারণ এখান থেকে সম্পূর্ণ বিনামূল্যে সংগ্রহ করা যাবে। তাই দেরি না করে এখনি আপনার পছন্দের কবিতাটি পড়ে ফেলুন। অথবা আপনার পছন্দের কাব্যগ্রন্থের বইটি সংগ্রহ করে নিন আমাদের শেয়ারকৃত লিংকের মাধ্যমে।

কবিতাগুলো আপনাদের কেমন লেগেছে অবশ্যই কমেন্ট বক্সে জানাতে ভুলে জাবেন না। এছাড়া আপনারা নিয়মিত কি ধরনের কবিতা পড়তে বেশি আগ্রহবোধ করেন তা আমাদের জানাতে পারেন। পরবর্তিতে আমরা আপনাদের কমেন্টের ভিত্তিতে সে ধরনের আর্টিকেল পাবলিশ করার চেষ্টা করবো। ধন্যবাদ।।

কপিরাইট নোটিশঃ আমরা কোনো ধরনের পিডিএফ বই / ফাইল তৈরি করি না। শুধুমাত্র আমাদের ভিজিটরদের সুযোগ-সুবিধা প্রধানের জন্য এসব পিডিএফ ফাইল সংগ্রহ করে শেয়ার করে থাকি। আপনি যদি এসব পিডিএফ ফাইলের মালিক হিসেবে দাবি করেন এবং প্রমাণ করতে পারেন তাহলে ২৪ ঘন্টার মধ্যে পিডিএফ ফাইলটি আমাদের সাইট থেকে রিমুভ করা হবে। পিডিএফ ফাইলের মালিক হিসেবে দাবি করে থাকলে – যোগাযোগ করুন

Leave a Comment