রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কবিতা pdf বইসহ

রবীন্দ্রনাথ ঠাকুর মানেই বাংলার ইতিহাসের অবিস্মরণীয় একজন বাংলা সাহিত্যের সফল কিংবদন্তি। যার নাম বাংলার মানুষের মনে যুগ যুগ ধরে স্মরণীয় হয়ে থাকবে। যিনি বাংলা কাব্য, উপন্যাস, কবিতা, ছোটগল্পে সমান দক্ষতায় অবদান রেখেছেন। এই পোস্টে আলোচনা করা হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কবিতা নিয়ে।

যে কবিতাগুলো বাংলার মানুষের হৃদয় ছুঁয়ে মন জয় করে নিয়েছে। আমরা রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা pdf বইসহ এই পোস্টে দিয়েছি। আপনারা চাইলে পিডিএফ বইগুলো সংগ্রহ করে পড়তে পারবেন।

সর্বকালের সর্বশ্রেষ্ট বিখ্যাত কবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের কবিতা আমরা নিচে ছবিসহ শেয়ার করেছি। আশা করি কবিতাগুলো পড়ে আপনাদের অনেক অনেক ভালো লাগবে।

রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কবিতা 

যে সকল কবিতার জন্য রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্ব কবির খ্যাতি অর্জন করছেন, সে সকল কবিতার মধ্য থেকে বাছাই করে আমরা আপনাদের সাথে শেয়ার করেছি।

রবীন্দ্রনাথ ঠাকুরের এ সকল কবিতা বাংলা ভাষার পাশাপাশি অন্যান্য ভাষায়ও অনুবাদ করা হয়েছে।

বাংলার মানুষের মনে যেমন রবীন্দ্রনাথের কবিতার মূল্যায়ণ পেয়েছে, ঠিক তেমনি অন্যান্য ভাষার মানুষের মনেও রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার সমমূল্যায়ণ পেয়েছে।

রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কবিতা

সেরা প্রেমের কবিতা মানে রবীন্দ্রনাথ ঠাকুর। আর এই শ্রেষ্ঠ প্রেমের কবিতা রবীন্দ্রনাথ ঠাকুর এর লেখায় অফুরন্ত ভালোবাসার প্রকাশ পেয়েছে।

তাই আমরা রবীন্দ্রনাথ ঠাকুরের সেই শ্রেষ্ঠ প্রেমের কবিতা গুলো এখানে ছবির মাধ্যমে সুন্দরভাবে শেয়ার করেছি।

রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কবিতা

আমরা যখন রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা পড়ি তখন সে সকল কবিতার মাঝে এক অসাধারণ সুন্দর কবিতার ছন্দ খুঁজে পেয়ে থাকি।

রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা সমগ্র থেকে আমরা এমন কিছু কবিতা বাছাই করে আপনাদের সাথে শেয়ার করিছে যা আপনাদের অসংখ্য ভালো লাগবে।

যে সকল কবিতার ছন্দ আমাদের এক অনন্য উচ্ছতায় নিয়ে যাবে সে সকল কবিতা নিয়ে আলোচনা করা হয়েছে।

রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কবিতা

আরও পড়ুন:

রবীন্দ্রনাথ ঠাকুর কবিতা সমগ্র pdf বই

আমরা অনেকে বেশির ভাগ সময় রবীন্দ্রনাথ ঠাকুরের পিডিএফ বই সংগ্রহ করার জন্য খুঁজে থাাকি। যারা এ ধরনের পিডিএফ বই খুঁজে থাকেন তাদের জন্য আমরা বিশ্বকবি রবীন্দ্রনাথের লেখা বিখ্যাত কবিতা pdf বই সংগ্রহ করার সুযোগ করে দিয়েছি।

আপনাদের যাদের পিডিএফ বই পড়ার ইচ্ছা রয়েছে তারা নিচের দেওয়া লিংকগুলো থেকে বইগুলো সংগ্রহ করে নিতে পারবেন। আশা করছি আপনাদের পিডিএফ বইগুলো অনেক পরিমাণে ভালো লাগবে এবং অনেক উপকারে আসবে।

নিচে রবীন্দ্রনাথের জনপ্রিয় কাব্যগ্রন্থের তালিকা দেয়া হলো –

  • গীতাঞ্জলি 
  • ভানুসিংহের পদাবলী 
  • শেষের কবিতা
  • বসন্ত
  • মেঘনাদবধ কাব্য
  • লিপিকা

আপনারা যারা উপরের দেয়া পিডিএফ বইগুলো সংগ্রহ করতে চান, তাহলে আমার বুকস থেকে বিনামূল্যে সংগ্রহ করে নিতে পারবেন। ধন্যবাদ।।